সিলেট কি জন্য বিখ্যাত

আপনারা নিশ্চয়ই সিলেট কি জন্য বিখ্যাত সেই সম্পর্কে জানতে আগ্রহী। আপনারা যদি সিলেট কি জন্য বিখ্যাত এই সম্পর্কে জানার জন্য আমাদের আর্টিকেলটি মনোযোগ সহ পড়ুন। কেননা এই আর্টিকেলে আজ আমরা  কি জন্য বিখ্যাত এবং সিলেট জেলার বিখ্যাত স্থান সম্পর্কে আলোচনা করব। তাহলে চলুন দেরি না করে জেনে নেই।
সিলেট কি জন্য বিখ্যাত
সিলেট জেলার বিখ্যাত স্থান রয়েছে অনেক। এবং অনেক জিনিসের জন্য সিলেট বিখ্যাত। এখন আপনার যদি জানতে চান প্রধানত সিলেট কি জন্য বিখ্যাত তাহলে আমাদের আর্টিকেল মনোযোগ সহ পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ সিলেট কি জন্য বিখ্যাত

ভূমিকা

প্রিয় বন্ধুরা আপনারা অনেকে হয়তো সিলেট ভ্রমণের জন্য যাচ্ছেন এমনকি সিলেটের অধিবাসী হয়ে জানতে আগ্রহী হয়েছেন যে সিলেট কি জন্য বিখ্যাত। আসলে এই কথাগুলো আমাদের থেকে আপনাদেরই ভালোভাবে জানা উচিত ছিল। আসলে এটি আপনাদের দোষ নয় এটি হচ্ছে বর্তমান যুগের ঐতিহ্যবাহী উন্নয়ন এর দোষ। মানুষ বর্তমান যুগে খাওয়া দাওয়া ছাড়া কোন চিন্তা ভাবনা করা সম্ভব হচ্ছে না তার পক্ষে। এবং প্রাচীনকালের ঐতিহ্যবাহী সকল ব্যক্তিবর্গ এবং ঐতিহ্যবাহী পণ্য ও ঐতিহাসিক সকল জিনিসগুলো বিলুপ্ত হয়ে যাচ্ছে এজন্য মানুষ জানতে পারছে না যে সিলেট কি জন্য বিখ্যাত।

আরো পড়ুনঃ দুশ্চিন্তায় মাথাব্যথা দূর করার উপায়

আপনারা যদি জানতে চান সিলেট কি জন্য বিখ্যাত তাহলে আমাদের আর্টিকেলটি মনোযোগ সহ পড়ুন। কেননা আমাদের আর্টিকেলে আজ আমরা আপনাদের কথা চিন্তাভাবনা করে আপনাদের উপকারের জন্য সিলেট কি জন্য বিখ্যাত আপনাদের এই প্রশ্নের উত্তর দেওয়ার জন্য এই সম্পর্কে আর্টিকেলটি তৈরি করেছি। তাহলে চলুন দেরি না করে জেনে নেই সিলেট কি জন্য বিখ্যাত।

সিলেট জেলার বিখ্যাত স্থান

বাংলাদেশের পূর্বাঞ্চলের একটি শহর হচ্ছে সিলেট। এটি হচ্ছে প্রাকৃতিক ও সৌন্দর্যময় ঐতিহাসিক স্থান। সিলেটে দর্শনীয় জায়গা রয়েছে অনেক কিন্তু তার মধ্যে জাপলং হচ্ছে অন্যতম একটি বিখ্যাত স্থান। যা পর্যটকদের মনকে করে তোলে আকর্ষণীয় ও মনোমুগ্ধকর। জাফলং হচ্ছে সিলেট জেলার একটি বিখ্যাত পর্যটক স্থান যা দেখতে দেশ এবং বিদেশ থেকে অনেক পর্যটক আসে। এটি ভারতের পার্শ্ববর্তী এলাকাতে বাংলাদেশের সীমান্তে অবস্থিত একটি পাহাড়ি এলাকা যাকে জাফলং নামের সবাই বিখ্যাত স্থান হিসেবে চিনে।

জাফলং রয়েছে অনেক ঐতিহ্যবাহী স্থান অনেক বড় বড় পাহাড় সবুজ বর্ণ ও ঝর্ণা রয়েছে এবং এর মাঝখান দিয়ে রয়েছে নদী। এটি সিলেট জেলাতে বাংলাদেশের গোয়াইনঘাট উপজেলায় অবস্থিত। এই বিখ্যাত স্থানের ঐতিহ্যময় অনেক এ জায়গা সারা বাংলাদেশের মধ্যে একটি বিখ্যাত অন্যতম জায়গা।

এছাড়াও রয়েছে শাহজালাল এর মাজার এটিও সিলেটের একটি বিখ্যাত জায়গা। সকলেই এক নামে চিনে যে সিলেটের শাহজালাল মাজার নামে। বাংলাদেশে এরকম দুটি বিখ্যাত মাজার রয়েছে একটি হচ্ছে সিলেটে শাহজালাল মাজার এবং অন্যটি হচ্ছে রাজশাহীতে শাহ মখদুম মাজার। সিলেটের এই শাহজালাল মাজার একটি বিখ্যাত মাজার যা দেখতে দেশ-বিদেশের অনেক পর্যটক বেড়াতে আসে এবং এই জায়গাতে মহান সৃষ্টিকর্তার ইবাদতের জন্য আসে। শাহজালাল সুফি দরবেশ বাংলাদেশ ইসলাম প্রচারের লক্ষ্যে ভারত থেকে ১৩০৩ খ্রিস্টাব্দে ৩২ বছর বয়সে সিলেটে আসেন।

এবং তিনি ইসলাম ধর্ম প্রচারের লক্ষ্যে তিনি খুবই তার প্রসার লাভ করেন। এবং ইসলাম ধর্ম প্রচার সমকালে তিনি সিলেটে মৃত্যুবরণ করেন এবং তাকে সিলেটের মাটিতে কবর দেওয়া হয়। সেই জায়গাটিকে ঘিরে তৈরি হয় মাজার। এবং সেটা অনেক বিখ্যাত হিসেবে খ্যাত লাভ করে। আর সিলেট জেলার বিখ্যাত স্থান দেখার জন্য দেশ এবং বিদেশ থেকে অনেক পর্যটক আসে। তারা সিলেট জেলার বিখ্যাত স্থান ও দর্শনীয় স্থানগুলো দেখে অনেক মনোমুগ্ধকর ও আকৃষ্ট হয়ে বারবার এই জায়গাগুলোতে প্রতিবছর ভ্রমণে আসে।

সিলেটের বিখ্যাত জিনিস

প্রতিটি জেলার নিজস্ব একটি বিখ্যাত পণ্য এবং জিনিস থেকে থাকে। সেরকমই সিলেটের রয়েছে কয়েকটি বিখ্যাত জিনিস। যার জন্য সে অনেক খ্যাত অর্জন করে। সিলেটের বিখ্যাত জিনিসগুলো হচ্ছে,

  • শীতলপাতি
  • মনিপুরী শাড়ি
  • সিলেটের বিখ্যাত দর্শনীয় স্থান
  • সিলেটের বিখ্যাত ব্যক্তিবর্গ
  • নাজিমগড় গার্ডেন রিসোর্ট
  • ড্রিমল্যান্ড পার্ক 
  • আলি আমজদের ঘড়ি
  • জিতু মিয়ার বাড়ি
  • সিলেটের শাহী ঈদগাহ

সিলেট কি জন্য বিখ্যাত

আমাদের বাংলাদেশের প্রতিটি জেলা প্রতিটি কারণে বিখ্যাত মেডেল লাভ করে। প্রতিটি জেলাতে রয়েছে তাদের নিজস্ব একটি দর্শনীয় স্থান এবং বিখ্যাত কর পণ্য। যেমন আমাদের রাজশাহী বিখ্যাত আমের জন্য তেমনি সিলেট বিখ্যাত হচ্ছে অনেক সুনামধন্য বিখ্যাত ব্যক্তিবর্গের জন্য সিলেট বিখ্যাত। তেমন প্রতিটি জেলা ও কোন না কোন কারণে বিখ্যাত। আপনারা যারা জানতে চাচ্ছেন সিলেট কি জন্য বিখ্যাত তারা আমাদের আর্টিকেলের এই অংশটি মনোযোগ সহ পড়ুন তাহলে আপনারা সিলেট কি জন্য বিখ্যাত তা জানতে পারবেন।

আরো পড়ুনঃ নীলফামারী জেলার বিখ্যাত ব্যক্তি

সিলেট কি জন্য বিখ্যাত তা হচ্ছে,

সিলেট অনেক দর্শনীয় স্থানের জন্য বিখ্যাত সেই দর্শনীয় স্থানগুলো হচ্ছে।

জাফলং

প্রকৃতির কন্যাকে বলা হয় জাফলং। এবং এটি গোয়াইঘাট উপজেলায় অবস্থিত। এবং জাফলং অনেক ঋতুতেও রুপ ধারণ করে থাকে। এবং জাফলং অনেক জায়গা থেকে। অনেক পর্যটক সেখানে বেড়াতে আসে। এবং এটি সব পর্যটকদের আগ্রহের অন্যতম কারণ।

লাক্কাতুরা চা বাগান

সিলেট হল চায়ের শহর। যেখানে কয়েকটি চা বাগানের ভেতরে লাক্কাতুরা চা বাগান হচ্ছে অন্যতম। এবং ন্যাশনালিটি বোর্ডের অধীনস্থ সরকারি চা বাগানটি প্রায় ৩২০০ একর জমির উপর অবস্থিত। প্রায় এখান থেকে ৫ লক্ষ কেজি চা উৎপন্ন করা সম্ভব হয়। এবং এটি আমাদের  চাহিদা মেটাতে খুবই কার্যকর হিসেবে রপ্তানি করা হয়।

তামাবিল

জাফলং থেকে ৫ কিলোমিটার দূরে মিলবে তামাবিল। এটি মূলত বাংলাদেশের শেষ সীমান্তে অবস্থিত। এখানে রয়েছে খুব সুন্দর স্বচ্ছ পানি এবং জৈন্তা হিল রিসোর্ট। এটিও সিলেটের একটি বিখ্যাত দর্শনীয় স্থান। করে।

হযরত শাহজালাল মাজার

এটি সিলেটের একটি অন্যতম বিখ্যাত ঐতিহ্যবাহী স্থান। এখানে সাধারণত লোকজন জুম্মার দিন অর্থাৎ শুক্রবারে ব্যাপক পরিমাণে ভিড় জমায়। কারন এটি একটি শুধু দর্শনীয় স্থান নয় এটি একটি মাজার শরীফ। এখানে রয়েছে অনেক বড় বড় আউলিয়ার আল্লাহর প্রকৃত প্রেমিকদের কবর। এজন্য এ জায়গায় হাজারো আলেম এবং হাজারো মানুষজন আল্লাহর ইবাদতের জন্য এবং ফকির মিসকীনদের সাহায্যের জন্য আসে।

আরো সিলেটের বিখ্যাত স্থান গুলো হচ্ছে ,

  • ফেঞ্চুগঞ্জ
  • বিছানাকান্দি
  • মনিপুরী রাজবাড়ী
  • রাতারগুল জলাবন
  • সিলেটের লালখাল
  • সিলেটের চা বাগান
  • আলী আমজাদের ঘড়ি
  • হাকালুকি হাওর
  • ওসমানী স্মৃতি জাদুঘর

সিলেটের বিখ্যাত মিষ্টি

সিলেটের বিখ্যাত মিষ্টি হচ্ছে স্বাগত ফোরটি ওয়ান এ এটি হচ্ছে বালাগঞ্জে অবস্থিত। এই বিখ্যাত মিষ্টিটি সিলেট ক্রেতাদের মনকে আকর্ষণীয় ও আকৃষ্ট করে তুলেছে। এই মিষ্টিগুলো খেতে খুবই সুস্বাদু। সিলেটের বালাগঞ্জের স্বাগত ফোরটি ওয়ান এতে সিলেটের শ্রীমঙ্গল হবিগঞ্জ এবং কুলাউড়া থেকেও এই বিখ্যাত মিষ্টি খাওয়ার জন্য অথবা ক্রয় করার জন্য চলে আসে। এই মিষ্টির দোকানটি ছেলের জেলার বালাগঞ্জ থানায় অবস্থিত।

শেষ কথা

প্রিয় পাঠক আশা করা যায় আপনি এতক্ষণে আমাদের আর্টিকেলটি সম্পন্ন সম্পন্ন করে সিলেট কি জন্য বিখ্যাত তা বিস্তারিত জানতে পেরেছেন। আপনারা যারা আমাদের আর্টিকেলটি সম্পূর্ণ পড়বেন না তারা অবশ্যই সিলেটের সম্পর্কে কোন ধারণা ভালোভাবে পাবেন না। আর যারা পড়বেন তারা অবশ্যই তার সঠিক ধারণা পেয়ে যাবেন এবং সিলেটের ঐতিহ্যবাহী স্থান ও দর্শনীয় স্থান সম্পর্কেও জেনে যাবেন। যা আপনাদের সিলেট ভ্রমণের এবং সিলেটের সম্পর্কে সফল তথ্য দিয়ে উপকার করবে।

আরো পড়ুনঃ ময়মনসিংহ কিসের জন্য বিখ্যাত

তাহলে প্রিয় পাঠক আর কথা না বাড়িয়ে এখানে শেষ করছি দেখা হবে পরবর্তী কোনো আর্টিকেলে। আপনাদের যদি সিলেট কি জন্য বিখ্যাত এবং সিলেট জেলার বিখ্যাত স্থান সম্পর্কে কোন তথ্য বুঝতে সমস্যা হয় এবং আরো কোন তথ্য জানতে চান তাহলে অবশ্যই আপনারা আমাদের আর্টিকেলের কমেন্ট বক্সে জানিয়ে দেবেন তাহলে আমরা খুব শীঘ্রই আপনার সমস্যার সমাধান দেওয়ার চেষ্টা করব।@26224

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url