এইডস এর লক্ষণ কি কি?

বর্তমানে ভয়ংকর একটি ব্যাধির নাম হলো এইডস। এইডস এর লক্ষণ কি কি? সে বিষয়ে অনেকেই জানেনা। এইডস এর লক্ষণ কি কি? সে বিষয়ে জ্ঞান থাকা আবশ্যক। আজকের আর্টিকেলে বিস্তারিত আলোচনা করা হবে এইডস এর লক্ষণ কি কি? সেই সম্পর্কে।
এইডস রোগের নাম আমরা সবাই শুনলেও এইডস রোগের প্রাথমিক যে লক্ষণগুলো থাকে সেগুলো সম্পর্কে আমরা অনেকেই জানিনা। আজকের আর্টিকেলের মাধ্যমে আপনারা খুব সুন্দর ভাবে জানতে পারবেন এইডস রোগের লক্ষণ সম্পর্কে। চলুন তাহলে শুরু করি-

পোস্ট সূচীপত্র | এইডস এর লক্ষণ কি কি?

এইডস কেন হয়?

বর্তমানে যতই দিন যাচ্ছে মানুষ বিভিন্ন ধরনের নতুন নতুন রোগে আক্রান্ত হচ্ছে। তার মধ্যে একটি মারাত্মক রোগ এইডস। এ রোগে আক্রান্ত হলে রোগীর বাঁচার সম্ভাবনা খুবই কম। এইডস হল দীর্ঘমেয়াদী একটি রোগ যা শরীরে বাসা বাঁধলে তা থেকে পরিত্রাণের উপায় খুঁজে পাওয়া খুবই কষ্টসাধ্য। আজকের পোষ্টের মাধ্যমে আপনারা জানতে পারবেন এইডস এর লক্ষণ কি কি? এইডস কেন হয় এ বিষয়েও আমাদের জানা উচিত। এইডস রোগের প্রধান কারণ হলো অনিরাপদ যৌন মিলন।
কোন ব্যক্তির শরীরে এইডস রোগ থাকলে সেই ব্যক্তির রক্ত গ্রহণ করলে এইডস হতে পারে। এছাড়া এইডস আক্রান্ত ব্যক্তির সাথে কনডম ছাড়া যৌন মিলন করলে আক্রান্ত হওয়ার সম্ভাবনা খুব বেশি। এইচআইভি আক্রান্ত মায়ের দুধ পানের মাধ্যমে শিশু এইচআইভি ভাইরাসে আক্রান্ত হতে পারে। এছাড়া একই ইনজেকশনের সিরিজ একাধিকবার ব্যবহারের ফলে এইচআইভি ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে।

কতদিন পরে এইচআইভির লক্ষণ দেখা দিতে পারে?

আমাদের শরীর যখন বিভিন্ন রোগে আক্রান্ত হয় তখন সেই রোগের প্রাথমিক লক্ষণগুলো প্রকাশ করে। কিছু কিছু রোগের ক্ষেত্রে এই লক্ষণ গুলো খুব দ্রুত প্রকাশ পায়। আবার কিছু রোগের ক্ষেত্রে লক্ষণগুলো প্রকাশ পেতে অনেক সময় লাগে। যেমন এইসআইভি ভাইরাস শরীরে থাকলে লক্ষণগুলো প্রকাশ পেতে একটু সময় লাগে। এইডস এর লক্ষণ কি কি? সে সম্পর্কে জানতে হলে আমাদের এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।
কোন মানুষের দেহে যখন এইচআইভি ভাইরাস আক্রান্ত করে তখন সেই মানুষের দেহটি আস্তে আস্তে এইডস রোগে আক্রান্ত হয়। সাধারণত শরীরে এইচআইভি সংক্রমনের পর প্রায় দুই থেকে তিন মাস পরে প্রাথমিক লক্ষণ গুলো দেখা যায়। এছাড়া ব্যক্তি ভেদে লক্ষণ গুলো ভিন্ন হতে পারে। এইসআইভি সক্রমণের পর থেকে ৬ মাস পরে লক্ষণগুলো পুরোপুরি প্রকাশ পায় এবং টেস্ট করলে ফলাফল সঠিক আসে। 

এইডস এর লক্ষণ কি কি?

মানুষ যখন এইডস রোগে আক্রান্ত হয় তখন তার শরীরে বিভিন্ন ধরনের লক্ষণ প্রকাশ পায়। যে লক্ষণ গুলো দেখলে বোঝা যায় যে ব্যক্তিটি এইচআইভি ভাইরাসে আক্রান্ত। মরণব্যাধি এইডস রোগে আক্রান্ত হলে অবহেলা না করে অতি সত্তর ডাক্তারের পরামর্শ নিয়ে চিকিৎসা গ্রহণ করতে হবে। চলুন দেখে নেই এইডস এর লক্ষণ কি কি?
  • শরীরের বিভিন্ন জয়েন্ট গুলোতে ব্যথা অনুভব হয়।
  • প্রচুর পরিমাণে মাথা ব্যথা হয়।
  • দেহের ওজন খুব দ্রুত কমে যাওয়া।
  • দীর্ঘদিন থেকে খুশখুসে কাশি হওয়া।
  • দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বা ইউনিটি সিস্টেম কমে যাওয়া।
  • সব সময় শুকনো কাশি ও সাথে বমি বমি ভাব হওয়া।
  • শরীরের কোন স্থানের ক্ষত হলে সেই ক্ষত সারতে অনেক সময় লাগা।
  • দেহের ত্বকের উপর বিভিন্ন ধরনের চিহ্ন আবির্ভাব হওয়া।
  • শরীরে খুব ক্লান্তি চলে আসে।
  • দীর্ঘদিন ধরে জ্বরে আক্রান্ত হয়ে থাকা।
  • গলা ফুলে যাওয়া বা শরীরের বিভিন্ন অংশের ফোলা ভাব।
একজন ব্যক্তি এইডস রোগে আক্রান্ত হলে এই লক্ষণ গুলো প্রাথমিকভাবে প্রকাশ পায়। এইডস এর লক্ষণ কি কি? তা আপনারা নিশ্চয়ই এখন বুঝতে পেরেছেন।

এইডস হলে করণীয় কি?

এইডসে আক্রান্ত হলে বিভিন্ন ধরনের করণীয় আছে, বিভিন্ন ধরনের নিয়ম আছে। নিয়মগুলো মেনে চললে সহজেই এইডস রোগ থেকে কিছুটা হলেও মুক্তি পাওয়া যায়। এইডস এর লক্ষণ কি কি? সে সম্পর্কে আমরা উপরে আলোচনা করেছি। আশা করি আপনারা বুঝতে পেরেছেন। তো এইডস হলে করণীয় কি সে সম্পর্কে আমাদের অবশ্যই জানতে হবে। এইডস হলে সর্ব প্রথম যে কাজটা করতে হবে তা হল ডাক্তারের পরামর্শ মতে নিয়মিত চিকিৎসা করতে হবে।
অনিরাপদ যৌন মিলন থেকে নিজেকে দূরে রাখতে হবে, কারো রক্ত গ্রহণের ক্ষেত্রে অবশ্যই রক্ত পরীক্ষা করে নিতে হবে। এইডস আক্রান্ত ব্যক্তির সাথে যৌন মিলনের সময় কনডম ব্যবহার করতে হবে। ইনজেকশনের সুচ একাধিকবার ব্যবহার করা যাবে না। নিয়মিত ঔষধ সেবন করলে এইচআইভি ভাইরাস অনেকটাই নিয়ন্ত্রণে রাখা যায়। তো আজকের পোস্টে আপনারা জানতে পারলেন এইডস এর লক্ষণ কি কি? তা সম্পর্কে এবং এইডস এর বিভিন্ন বিষয় সম্পর্কে।

শেষ কথা | এইডস এর লক্ষণ কি কি?

প্রিয় পাঠক বৃন্দ, আমরা আমাদের আর্টিকেলে এইডস এর লক্ষণ কি কি? সে সম্পর্কে সুন্দরভাবে উপস্থাপন করেছি। আমরা আশা করি, আপনারা এইডস এর লক্ষণ কি কি? সে সম্পর্কে সুন্দরভাবে বুঝতে পেরেছেন। যদি কোন কিছু ভুল হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন ধরনের তথ্য জানতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। ধন্যবাদ। জব আইডি ২৫৫৯১.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url