সময় নিয়ে উক্তি হুমায়ূন আহমেদ

আপনি কি সময় নিয়ে উক্তি হুমায়ুন আহমেদ এর জনপ্রিয় উক্তিগুলো খুঁজছেন? কিংবা সময় নিয়ে উক্তি হুমায়ূন আহমেদ এর কথাগুলো জানতে চান? তাহলে চলুন আজ সময় নিয়ে উক্তি হুমায়ূন আহমেদ এর বেশ কিছু উক্তি আপনাদের সামনে উপস্থাপন করব।

হুমায়ূন আহমেদ আমাদের অনেক উক্তি উপহার দিয়ে গেছেন। তিনি প্রেম, মানুষ জীবন সময় ইত্যাদি বিষয় নিয়ে অনেক জনপ্রিয় উক্তিগুলো আমাদের মাঝে রেখে গেছেন। সময় নিয়ে উক্তি হুমায়ূন আহমেদ এর জনপ্রিয় কিছু উক্তি একত্রে আপনাদের জানাবো।

পেজ সূচিপত্রঃ

হুমায়ূন আহমেদ কে ছিলেন

হুমায়ূন আহমেদ ছিলেন একজন বাংলাদেশী ছোট গল্পাকার, গীতিকার, চিত্রনাট্যকার, উপন্যাসিক এবং চলচ্চিত্র নির্মাতা। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর তাকে শ্রেষ্ঠ জনপ্রিয় লেখক হিসাবে গণ্য করা হয়। তিন শতাধিকেরও বেশি তার গ্রন্থ প্রকাশিত হয়েছে এবং পৃথিবীর নানান ভাষায় সেগুলো অনূদিত হয়েছে। এছাড়া তিনি বৈজ্ঞানিকল্প কাহিনী পথিকৃৎ ছিলেন এই আধুনিক বাংলার।

এবং তার লেখনীর মধ্যে কি জাদু রয়েছে এটি সবাই ভাবতো এবং তার সকল কর্ম ও চলচ্চিত্র ব্যাপকভাবে সমাদ্রিত হয়। তার ব্যক্তিত্ব ছিল অসাধারণ এবং এর পাশাপাশি তিনি চলচ্চিত্র পরিচালনার জন্য বিশেষ কিছু পুরস্কার ও লাভ করেন এবং তার দুটি চলচ্চিত্র অস্কারের জন্য মনোনীত হয়েছিল। 

হুমায়ূন আহমেদের জন্ম কোথায়

আমরা এই বিখ্যাত মানুষ হুমায়ূন আহমেদের জন্ম এবং শৈশব কোথায় বেড়ে উঠেছে এ সকল বিষয়ে জানার চেষ্টা করব। তৎকালীন পূর্ব পাকিস্তানের ময়মনসিংহে 1948 সালে হুমায়ূন আহমেদ জন্ম গ্রহণ করেন। এবং হুমায়ূন আহমেদ সম্পর্কে আপনাদের একটি মজার তথ্য দেওয়ার চেষ্টা করব আমরা যাকে হুমায়ূন আহমেদ নামে চিনি পূর্বে কিন্তু তার নাম হুমায়ূন আহমেদ ছিল না। 

তার স্মৃতি কথা ও জীবনে থেকে জানা গিয়েছে হুমায়ূন আহমেদের পূর্বের নাম ছিল শামসুর রহমান। ‌ এবং ডাকনাম ছিল কাজল। এবং পরবর্তীতে তিনি নিজেই তার এই নামটি পরিবর্তন করে হুমায়ূন আহমেদ নামটি রাখেন। এবং চট্টগ্রামে থাকাকালীন হুমায়ূন আহমেদের নাম ছিল বাচ্চু। কারণ নাম পরিবর্তন করতে তার বাবা পছন্দ করতেন এজন্য বিভিন্ন নামেই তাকে ডাকতেন। 

সময় নিয়ে উক্তি হুমায়ূন আহমেদ

সময় নিয়ে উক্তি হুমায়ূন আহমেদ এর উক্তিগুলো সম্পর্কে জানতে এসেছেন তাই এই অংশে সময় নিয়ে উক্তি হুমায়ূন আহমেদ এর কিছু জনপ্রিয় উক্তিগুলো আপনাদের সামনে উপস্থাপন করব। এছাড়া হুমায়ূন আহমেদের পরিচয় সহ অনেক কিছুই এ পোস্ট করে জানতে পারলেন তো চলুন সময় নিয়ে উক্তি হুমায়ূন আহমেদ এ বিষয় সম্পর্কে জানা যাক। 
  • জীবনে কখনো কাউকে বিশ্বাস করতে যেও না, কারণ যাকেই তুমি বিশ্বাস করবে সেই তোমাকে ঠকাবে। 
  • পৃথিবীতে নিজে ভালো থাকতে চাইলে স্বার্থপর হয়ে যাও, আর মানুষের কাছে ভালো হয়ে থাকতে চাইলে নিঃস্বার্থ।
  • মেয়েদের মন পৃথিবীর সবচেয়ে স্পর্শ কর জায়গা। এই মন কঠিন বিষয় সহজে মেনে নেয় আবার অনেক সহজ বিষয় মেনে নিতে পারে না।
  • বেঁচে থাকার মত আর কিছুতেই আনন্দ নেই কত অপূর্ব দৃশ্য চারিদিকে মন দিয়ে আমরা কখনো দেখি না। যখন সময় শেষ হয়ে যায় তখন শুধু হাহাকারে হৃদয় পূর্ণ হয়।
  • যে ভালবাসা যত গোপন সে ভালোবাসা তত গভীর।
  • অসম্ভব ক্ষমতাবান লোকেরা প্রায় সময় নিঃসঙ্গ অবস্থায় মারা যায়। ‌
  • কিছু কিছু সিদ্ধান্ত হঠাৎ করে নিতে হয় নয়তো আর কখনো নেওয়া যায় না ।
সময় নিয়ে উক্তি হুমায়ূন আহমেদ এবং হুমায়ুন আহমেদের বেশ কিছু জনপ্রিয় উক্তি সম্পর্কে আপনি জানতে পেরেছেন। হুমায়ূন আহমেদ এর সময় নিয়ে উক্তি খুব কম কারণ তিনি বাস্তববাদী এবং জীবন প্রেমী লোক ছিলেন। যার কারনে সময় নিয়ে উক্তি হুমায়ূন আহমেদ তেমন কিছু লিখেন নি।  তবে জীবন নিয়ে অনেক উক্তি লিখে গিয়েছেন।
source: banglaprotibedon.com

হুমায়ূন আহমেদের উক্তিগুলোর সারমর্ম

যেহেতু হুমায়ূন আহমেদ একজন ছিলেন লেখক সাহিত্যিক এবং নাট্যকর তিনি সবসময় মানুষের জীবনধারণ এবং পরিবেশ পরিস্থিতির বাস্তব চিত্র তুলে ধরতেন তার সৃষ্টিশীল কিছু মনোভাব এবং কর্মকাণ্ডের ভিত্তিতে। সে ক্ষেত্রে তিনি মানুষকে সচেতনামূলক বেশ কিছু কথা বলে গিয়েছেন। এবং আমরা যদি তাকে অনুসরণ করে সে সকল কথা মেনে চলি তাহলে হয়তো আমাদের জীবনে আর কোন দুঃখ থাকবে না আমরা আমাদের জীবনকে উপলব্ধি করতে পারব।

আমাদের জীবনের সময়গুলো কিভাবে কাজে লাগাবো

কিভাবে আমরা সময় গুলোকে কাজে লাগাবো। সময় কি কাজে লাগানোর জন্য সবচেয়ে বড় মনোভাব নিয়ে আসতে হবে নিজের ভিতরে যে কোনোভাবেই সময়কে নষ্ট করা যাবে না এবং সময়কে যথাযথ ভাবে নিজের চাহিদা মত ব্যবহার করতে হবে এবং যে চাহিদা ও চাওয়া পাওয়া থাকবে জীবন সংগ্রামের বাহক হিসাবে।
কেননা আমরা সময়কে যদি আমাদের জীবন সংগ্রামের বাহন হিসাবে ব্যবহার করতে পারি তাহলে আমরা একদিন সফল হবই হব। তাই আমাদের প্রত্যেকের সময়কে কাজে লাগানো উচিত এবং সময় নিয়ে উক্তি হুমায়ুন আহমেদ ও শ্রেষ্ঠ যারা মনীষী রয়েছে তাদের উক্তিগুলো লক্ষ্য করলে আমরা সময় সম্পর্কে অনেক ধারণা পেয়ে যাব । আশা করছি সময় নিয়ে উক্তি হুমায়ূন আহমেদ এ ব্যাপারে আপনি বুঝতে পেরেছেন। তাই পোস্টটি পড়ে উপকৃত হয়ে থাকলে শেয়ার করে সময় নিয়ে উক্তি হুমায়ূন আহমেদ সম্পর্কে সবাইকে জানিয়ে দিন ধন্যবাদ। job id - 26205

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url