বজ্র নিরোধক কিভাবে কাজ করে

আপনি কি বজ্র নিরোধক কিভাবে কাজ করে এ বিষয়ে জানার জন্য আর্টিকেলটি পড়া শুরু করেছেন? তাহলে আপনি সঠিক আর্টিকেলটি পড়ছেন। আজ আমি এই আর্টিকেলে আপনাদেরকে বজ্র নিরোধক কিভাবে কাজ করে সে বিষয়ে তথ্য প্রদান করব। আপনি যখন বজ্র নিরোধক কিভাবে কাজ করে এবং এর উপকারিতা কি জানতে পারবেন তখন আপনার বাসার সুরক্ষার জন্য এই পদ্ধতিটি ব্যবহার করবেন।
বজ্র নিরোধক কিভাবে কাজ করে
বজ্র নিরোধক কিভাবে কাজ করে এ বিষয়ে জানতে হলে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। চলুন তাহলে শুরু করা যাক বজ্র নিরোধক কিভাবে কাজ করে এ বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা।

পোস্ট সূচীপত্রঃ বজ্র নিরোধক কিভাবে কাজ করে

বজ্র নিরোধক কিভাবে কাজ করে

আজ এই আর্টিকেলটির মাধ্যমে আমি আপনাদের সঙ্গে বজ্র নিরোধক কিভাবে কাজ করে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। অনেকেরই ধারনা বজ্র নিরোধক বজ্রপাতকে আকর্ষণ করে বা টেনে নিয়ে আসে আসলে বিষয়টা সেরকম না বজ্রপাত যেখানে হওয়ার সেখানেই হবে। বজ্র নিরোধক কিভাবে কাজ করে জানতে হলে আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন। বজ্র নিরোধক দন্ড বজ্রপাতকে সহজে নিরাপদে মাটির নিচে চলে যাওয়ার সুযোগ করে দেয়। 

তামা, অ্যালুমিনিয়াম এগুলো ভালো বিদ্যুৎ পরিবাহী তাই এ সমস্ত জিনিস দিয়েই বজ্র নিরোধক দন্ড তৈরি হয়। বজ্র নিরোধক দন্ড সোজাভাবে ভবনের উপরে বসিয়ে দেওয়া হয় এবং একটি বিদ্যুৎ পরিবাহী তারের মাধ্যমে মাটিতে সংযুক্ত করা হয়। বজ্র নিরোধক কিভাবে কাজ করে আরো জানতে হলে আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন। বজ্র নিরোধক দন্ড বিদ্যুৎ পরিবাহী বলে এটি উত্তপ্ত হয় না আবার আগুন লাগার ঝুঁকিও কম। 

বজ্রদন্ডের উপর যদি বজ্রপাত হয় তাহলে কোন সমস্যা নেই এটা সরাসরি মাটির নিচে চলে যায় আর যদি কাছাকাছি কোথাও বজ্রপাত হতে যাই তাহলে বজ্রপাতটি লাফিয়ে বজ্র দন্ডের উপরে পড়ে এবং সেটি মাটির নিচে চলে যাই। আর্টিকেলটি পড়ে আপনি নিশ্চয়ই বজ্র নিরোধক কিভাবে কাজ করে এ বিষয়ে পরিষ্কার একটি ধারণা পেয়েছেন।

বজ্র নিরোধক দন্ড কোথায় পাওয়া যায়

আজ আমি এই আর্টিকেলে বজ্র নিরোধক দন্ড কোথায় পাওয়া যায় সে বিষয়ে আপনাদেরকে তথ্য প্রদান করব আশা করি আপনারা উপকৃত হবেন। চলুন তাহলে জেনে নেওয়া যাক বজ্র নিরোধক দন্ড কোথায় পাওয়া যায়। আপনি ইচ্ছে করলে বাড়িতেই বজ্র নিরোধক দন্ড তৈরি করতে পারেন সেজন্য খুব বেশি কিছুর প্রয়োজন হয় না। বজ্র নিরোধক দন্ডটি খুব অল্প খরচেই তৈরি করা যায় যা আপনার ভবন এবং ভবনের ভেতরে সমস্ত ডিভাইস সহ মানুষকেও সুরক্ষা প্রদান করবে। 

চলুন তাহলে জেনে নেই বজ্র নিরোধক দন্ড কিভাবে তৈরি করা যায় প্রথমে একটি দুই সেন্টিমিটার ব্যাসের তামা বা অ্যালুমিনিয়ামের একটি ধাতব দন্ড খাড়াভাবে ভবনের ছাদে বসে দিতে হবে তারপর এক ইঞ্চি ব্যাসের পরিবাহী তারের মাধ্যমে মাটিতে সংযুক্ত করতে হবে। এভাবেই আপনি বাড়িতেই বজ্রনিরোধক দন্ড তৈরি করতে পারেন। 

আরো পড়ুনঃ ময়মনসিংহ কিসের জন্য বিখ্যাত

আর যদি আপনি মনে করেন যে বজ্র দন্ড বানিয়ে নিবেন বা কিনে নিবেন সেক্ষেত্রে বর্ণিত মোবাইল নাম্বারে যোগাযোগ করতে পারেন আপনি বাসায় বসে আপনার চাহিদা অনুযায়ী বজ্র নিরোধক দন্ড পেয়ে যাবেন। মোবাইল নাম্বার- ০১৬০১২৯১৪৫৪, ০১৯৮৩২৯১৪৫৪ মেড ইন বাংলাদেশ। 

বজ্রপাত নিরোধক দন্ডের নাম

আজ আমি আপনাদের সুবিধার্থে বজ্রপাত নিরোধক দন্ডের নাম কি এ বিষয়ে তথ্য দেওয়ার চেষ্টা করব আশা করি তথ্যগুলো আপনাদের ভালো লাগবে। বজ্র নিরোধক দন্ড আমাদেরকে বজ্রপাত থেকে রক্ষা করে এ দন্ডটি আমাদের ভবনের ছাদের উপরে খাড়া ভাবে রাখতে হয় এবং একটি বিদ্যুৎ পরিবাহী তারের মাধ্যমে ভূমিতে সংযুক্ত করা হয়। 

আরো পড়ুনঃ রূপচর্চায় গোলাপ জলের উপকারিতা

বজ্রপাতের সময় বজ্রপাত যদি বজ্রপাত দণ্ডের উপরে বা কাছাকাছি কোথাও পড়ে তাহলে সেটা কোন ধরনের ক্ষতি না করে বজ্রদন্ড বজ্রপাতকে ভূমিতে পাঠিয়ে দেয়। এখন চলুন জেনে নেওয়া যাক বজ্রপাত নিরোধক দন্ডের নাম কি? বজ্রপাত নিরোধক দন্ডের নাম হচ্ছে থান্ডার প্রটেক্টর বা লাইটিনিং এরিস্টর। 

বজ্র নিরোধক কি

অনেকেরই জানার আগ্রহ থাকে বজ্র নিরোধক কি? বজ্র নিরোধক হচ্ছে বজ্রপাতকে খুব সহজেই মাটির নিচে চলে যাওয়ার ব্যবস্থা করে দেয়। বজ্র নিরোধক বজ্রপাত থেকে বাড়িঘর এবং বাড়ি ঘরের মধ্যে থাকা মানুষ ও সমস্ত ইলেকট্রনিক্স ডিভাইসকে সুরক্ষা দেওয়া। এছাড়াও বজ্রপাত সুরক্ষাতে বজ্র দণ্ড ছাড়াও ম্যাসড কন্ডাক্টর, এয়ার টার্মিনেশন ডিভাইস, গ্রাউন্ড টার্মিনাল, ইকুইপোটেনশিয়াল বন্ডিং এবং প্রতিরোধ মূলক ডিভাইস (এসপিডি) ইত্যাদি ব্যবহার হয়। 

আরো পড়ুনঃ বিছানায় প্রস্রাবের ১২টি চিকিৎসা - বিছানায় পেশাব বন্ধ করার দোয়া

বজ্রপাতের কারণে আমাদের দেশে প্রতিবছরই অনেক মানুষ প্রাণ হারায়, জমির ফসল, গৃহপালিত পশু ও পাখি ইত্যাদির ক্ষতি হয় তাই বজ্র নিরোধক ব্যবস্থা গ্রহণ করা আমাদের সবারই প্রয়োজন। আর্টিকেলটি পড়ে আপনি নিশ্চয়ই বজ্র নিরোধক কি এবং বজ্র নিরোধক কিভাবে কাজ করে সে বিষয়ে পরিষ্কার একটি ধারণা পেয়েছেন এবং আশা করি আপনারা উপকৃত হয়েছেন।

উপসংহার

পরিশেষে এ কথা বলে শেষ করবো যে বজ্রপাত একটি প্রাকৃতিক ঘটনা বজ্র পাত থেকে রক্ষা পেতে হলে আমাদেরকে বজ্র নিরোধক ব্যবস্থা গ্রহণ করতে হবে। আজ আমি এই আর্টিকেলে বজ্র নিরোধক কিভাবে কাজ করে এবং বজ্র নিরোধক দন্ড কোথায় পাওয়া যায়, নাম কি ইত্যাদি বিষয় নিয়ে বিস্তারিত ভাবে তথ্য দেওয়ার চেষ্টা করেছি আশা করি আপনারা উপকৃত হয়েছেন।

আর্টিকেলটি পড়ে আপনার যদি ভালো লেগে থাকে এবং আপনি উপকৃত হয়ে থাকেন তাহলে নিচের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন ধন্যবাদ। 24079

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url