ওয়াটার পিউরিফায়ার কি পরিষ্কার করতে হয়

আমাদের মনে প্রায় এই প্রশ্নটা আসে যে ওয়াটার পিউরিফায়ার কি পরিষ্কার করতে হয়। ওয়াটার পিউরিফায়ার কি পরিষ্কার করতে হয় বা কিভাবে করতে হয় এই বিষয়ে আমরা অনেক ধরনের রিসার্চ করে থাকি। আর ওয়াটার পিউরিফায়ার কি পরিষ্কার করতে হয় এই বিষয়ে ইউটিউব অথবা গুগল থেকে বিভিন্ন ধরনের তথ্য সংগ্রহ করার চেষ্টা করি।
ওয়াটার পিউরিফায়ার কি পরিষ্কার করতে হয়
তাই আজ আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করবো ওয়াটার পিউরিফায়ার কি পরিষ্কার করা যায় এর সম্বন্ধে। তাই আজকের আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন।

পোস্ট সূচিপত্র: ওয়াটার পিউরিফায়ার কি পরিষ্কার করতে হয়

ভূমিকা

ওয়াটার পিউরিফায়ার হলো ঘরোয়া যন্ত্রপাতি যা পানীয়, রান্না ও গোসলের জন্য পরিষ্কার নিরাপদ পানি সরবরাহ করে। কিন্তু আমরা অনেকেই একথা জানিনা যে ওয়াটার পিউরিফায়ার কি পরিষ্কার করতে হয় বা পরিষ্কার করা যায়। ওয়াটার পিউরিফায়ার কি পরিষ্কার করতে হয় এ বিষয়ে আমরা অনেক ধরনের ইউটিউব বা গুগল থেকে এ বিষয়ে তথ্য সংগ্রহ করে থাকি।

ওয়াটার পিউরিফায়ার সর্বোত্তম কার্যকারিতা নিশ্চিত করতে এবং ব্যাকটেরিয়া এবং অন্যান্য বিপদজনক উপাদান গুলির বৃদ্ধি রোধ করতে বিশেষ ভাবে সহায়তা করে। এছাড়াও ফিল্টারের ছাকনি পরিষ্কার করার উপায় ও সবচেয়ে ভালো পানির ফিল্টার কোনটি এই সমস্ত বিষয়ে আমরা বিভিন্ন মাধ্যম থেকে জানার চেষ্টা করি।

বাংলাদেশী ওয়াটার ফিল্টারের যতগুলো ব্র্যান্ড রয়েছে তার মধ্যে পিওরইট অধিকাংশ মানুষ ব্যবহার করে। তাই পিওরইট পানির ফিল্টার সেটিং সম্বন্ধে আমরা বিভিন্ন ওয়েবসাইটে তথ্য সংগ্রহ করে থাকে। বর্তমান বাজারে তিন ধরনের পিওরইট ফিল্টার পাওয়া যায়। এগুলো হলো পিওরইট মিনারেল, পিওরইট ক্লাসিক এবং পিওরইট আল্টিমা।

ওয়াটার পিউরিফায়ার কি পরিষ্কার করতে হয়

ওয়াটার পিউরিফায়ার কি পরিষ্কার করতে হয় এ বিষয়ে অনেকেই নানান ধরনের প্রশ্ন করে থাকেন। এমনকি ওয়াটার পিউরিফায়ার কি পরিষ্কার করতে হয় এর নিয়ম কি এ বিষয়েও অনেকে অনেক ধরনের অনুসন্ধান করে থাকেন ইউটিউব অথবা গুগল থেকে। পৃথিবীতে এমন কোন দ্রব্য নাই যা আমরা ব্যবহার করি কিন্তু সেটা পরিষ্কার করতে হয় না। আমরা যেসব দ্রব্য সামগ্রী ব্যবহার করি সেগুলো সবটাই পরিষ্কার করতে হয় কারন ব্যবহারের ফলে যে কোন জিনিস নোংরা হবে।
সেই দ্রব্যটি ইলেকট্রনিক হোক বা এমনি হোক। তেমনি ওয়াটার পিউরিফায়ার ও পরিষ্কার করতে হয়। ওয়াটার পিউরিফায়ার পরিষ্কার করার কিছু নির্দিষ্ট নিয়ম রয়েছে। ওয়াটার পিউরিফায়ার খোলার সময় আপনাকে সাবধানতা অবলম্বন করতে হবে যেন দ্রব্যটিতে কোন আঘাত না লাগে। তারপর ওয়াটার পিউরিফায়ার পরিষ্কার করে সুন্দর করে মুছে ধুয়ে আবার সেট করতে হয়। প্রতি মাসে একবার হলেও ওয়াটার পিউরিফায়ার পরিষ্কার করা উচিত।

ফিল্টারের ছাকনি পরিষ্কার করার উপায়

বর্তমান সময়ে ফিল্টার এমন একটি দ্রব্য সামগ্রী যা আমরা প্রায় প্রতিটি ঘরে ঘরেই বা অফিসে, বিদ্যালয়ে, কলেজে দেখতে পায়। আমরা এমন অনেকেই আছি যারা ফিল্টার ব্যবহার তো করি কিন্তু ফিল্টার পরিষ্কার করার সঠিক পদ্ধতিটা বুঝি না বা জানি না। আর সেজন্য আমাদের গুরুত্বপূর্ণ দ্রব্য ফিল্টারটি দ্রুত নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। বিশেষ করে ফিল্টারের ছাকনি পরিষ্কার করার উপায় কি বা সঠিক নিয়ম কি এটা আমরা বুঝিনা।

না বুঝেই ফিল্টারটি পরিষ্কার করতে যায় ফলে আমাদের ফিল্টারের ছাকনিটা অনেক সময় নষ্ট হয়ে যায়। ফিল্টারের ছাকনি পরিষ্কার করার উপায় হিসেবে আপনারা হয়তো অনেক ধরনের পদ্ধতি অবলম্বন করে থাকেন। কিন্তু আপনারা কি জানেন ফিল্টারের ছাকনি পরিষ্কার করার একটি ঘরোয়া উপায় আছে। যা একদম সহজ ও সুরক্ষিত। তাহলে চলুন ফিল্টারের ছাকনি পরিষ্কার করার উপায় সম্বন্ধে বিস্তারিত জেনে নেওয়া যাক:

প্রথমে একটি পাত্রে হালকা গরম পানি নিতে হবে। অতিরিক্ত হালকা গরম নয় আবার অতিরিক্ত গরম পানি নয় মিডিয়াম গরম পানিটা নিতে হবে। তার মধ্যে একটি অথবা দুইটি লেবুর রস চিপে নিতে হবে। তারপর ফিল্টারের ছাকনি টা লেবু দেওয়া গরম পানির মধ্যে ডুবিয়ে দিতে হবে। চাইলে আপনারা চিপে নেওয়া লেবুর খোসা গুলোও পানির মধ্যে ডুবিয়ে দিতে পারেন। এভাবে ছয় থেকে সাত ঘন্টা ফিল্টারে ছাকনি টা লেবু দেওয়া গরম পানির মধ্যে ডুবিয়ে রাখতে হবে। ছয় থেকে সাত ঘন্টা পর ছাকনিটা তুললে দেখতে পাবেন ছাকনি টা একদম নতুনের মত পরিষ্কার হয়ে গেছে।
কিন্তু যদি তবুও কোন জায়গায় ময়লা থেকে যায় তাহলে যে লেবুর খোসাগুলো পানির মধ্যে ডুবানো ছিল সেগুলো দিয়ে ডোলে জায়গাটা পরিষ্কার করে নিতে পারেন। এটা হচ্ছে ফিল্টারের ছাকনি পরিষ্কার করার ঘরোয়া উপায়। তারপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিতে হবে। তারপর একটি টিস্যু অথবা একটি নরম কাপড় দিয়ে ভালোভাবে শুকনা করে মুছে নিতে হবে। তারপর ছাকনাটি ফিল্টারের সাথে ভাল করে সেট করে নিতে হবে।

এমনকি এমনই ঘরোয়া পদ্ধতিতে কিছু ঘরোয়া উপকরণ দ্বারা আপনি আপনার ওয়াটার পিউরিফাইটি কেও নিমেষেই পরিষ্কার করে নিতে পারবেন। আমরা অনেকেই হয়তো এখনো জানিনা আবার অনেকেই জানি যে ওয়াটার পিউরিফায়ার কি পরিষ্কার করতে হয় বা কিভাবে করতে হয় এ সম্বন্ধে। ওয়াটার পিউরিফাইটি পরিষ্কার করার খুবই সহজ ঘরোয়া উপায় রয়েছে। ওয়াটার পিউরিফায়ার কে পরিষ্কার করতে যেসব উপকরণ লাগে সেগুলো হলো:

কিছুটা পরিমাণ লেবুর খোসা বাটা, সামান্য পরিমাণ বেকিং সোডা। লেবুর খোসা বাটার সাথে সামান্য পরিমাণ বেকিং সোডা দিয়ে থালা বাসন পরিষ্কার করার মাজনি দিয়ে ঘষলেই আপনার ওয়াটার পিউরিফায়ার টি একদম নতুনের মত ঝকঝকে হয়ে যাবে। তারপর সুন্দর করে একটা শুকনা কাপড় দিয়ে ভালোভাবে মুছে নিতে হবে। তারপর আবার পুনরায় সুন্দরভাবে সেটিং করে নিতে হবে। তারপর আপনি সারা মাস ধরে আপনার ওয়াটার পিউরিফাইটাকে আরামে ব্যবহার করতে পারবেন।

সবচেয়ে ভালো পানির ফিল্টার

আমরা আমাদের সুস্বাস্থ্যের কথা চিন্তা করে যখন ভাবি যে একটা ফিল্টার কিনব যেন আমরা নিরাপদ ও বিশুদ্ধ পানি পান করতে পারি তখনই আমাদের মাথায় একটি চিন্তা এসে দাঁড়ায় যে সবচেয়ে ভালো পানির ফিল্টার কোনটি। এমনকি সেটি সাবধানতার সাথে সঠিক নিয়মে কিভাবে পরিষ্কার পরিচ্ছন্ন করে সেটাকে সুরক্ষিত রাখব সেই চিন্তাও আমাদের মাথায় আসে। কিন্তু ওয়াটার পিউরিফায়ার কি পরিষ্কার করতে হয় বা কি নিয়মে করতে হয় এটি মাথায় আসার আগে আমাদের মাথায় আসে সবচেয়ে ভালো পানির ফিল্টার কোনটি।
বাজারে প্লাস্টিক ও ইসপাতের তৈরি ফিল্টার পাওয়া যায়। কিন্তু সব ধরনের মানুষের কাছে সবচেয়ে জনপ্রিয় হলো প্লাস্টিকের তৈরি ফিল্টার। এই ফিল্টারের মধ্যে অনেকগুলো ভাগ রয়েছে। তবে রিভার্স অসমোসিস ফিল্টার এক্ষেত্রে সবচেয়ে ভালো। এ ফিল্টার পানি বিশুদ্ধকরণের এমন এক পদ্ধতি যার মাধ্যমে দূষিত পানি পুরোপুরি বিশুদ্ধ করে ফেলা যায়। আবার ভালো ব্র্যান্ডের ফিল্টার গুলোর মধ্যে পিওরইট ও অনেক ভালো একটি ব্র্যান্ড।

পিউইট ব্র্যান্ডের ফিল্টার আমরা প্রায় অনেক জায়গায় সচরাচর দেখতে পায়। এছাড়াও রেশিও ফিল্টার গুলোর মধ্যে আরো রয়েছে ড্রিংক্যান ব্র্যান্ডের ফিল্টার। ড্রিংক্যান হলো এমন একটি পানি বিশুদ্ধকরণ মেশিন যা গ্রাহকের সর্বোত্তম পানি সরবরাহ করার জন্য প্রস্তুত। সবচেয়ে ভালো পানির ফিল্টার গুলোর মধ্যে ল্যান স্যান ফিল্টারটি ও কম নয়। ওয়াটার ফিল্টারের জগতে সবচেয়ে বেশি মডেলের ওয়াটার প্রস্তুতকারক কোম্পানি হচ্ছে তাইওয়ানের ল্যান স্যান।

শেষ কথা

আজকের আর্টিকেলটিতে আপনাদের সাথে আলোচনার মুখ্য বিষয় ছিল ওয়াটার পিউরিফায়ার কি পরিষ্কার করতে হয় এ সম্বন্ধে। ওয়াটার পিউরিফায়ার কি পরিষ্কার করতে হয়, কিভাবে করতে হয় এর দুর্দান্ত ঘরোয়া উপায় সম্বন্ধে আজকের আর্টিকেলে বিস্তারিত আলোচনা করেছি। আশা করি আজকের আর্টিকেলটি আপনার অনেক ভালো লেগেছে।

আর্টিকেলটি সম্পূর্ন পড়ে আপনি কতটুকু উপকৃত হয়েছেন আপনার মূল্যবান মতামত অবশ্যই শেয়ার করবেন। আর এমনই গুরুত্বপূর্ণ ও শিক্ষনীয় আর্টিকেল প্রতিদিন পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। 26181

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url