ময়মনসিংহ কিসের জন্য বিখ্যাত

ময়মনসিংহ কিসের জন্য বিখ্যাত জানতে হলে পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। ময়মনসিংহ কিসের জন্য বিখ্যাত এ বিষয়ে অনেকেই জানতে চান। আজকের আর্টিকেলে বিস্তারিত আলোচনা করা হবে ময়মনসিংহ কিসের জন্য বিখ্যাত সেই সম্পর্কে।
ময়মনসিংহ বিখ্যাত হওয়ার বিভিন্ন কারণ আছে। ময়মনসিংহ কেন বিখ্যাত এই বিষয়ে আমরা অনেকেই জানতে চাই। এই বিষয়টি নিয়ে আজকের আর্টিকেলে আপনাদের সামনে বিস্তারিত আলোচনা করব। চলুন তাহলে মূল আলোচনায় চলে যাই-

পোস্ট সূচীপত্র | ময়মনসিংহ কিসের জন্য বিখ্যাত

ময়মনসিংহ কত বর্গ কিলোমিটার

বাংলাদেশের মধ্য অঞ্চলের ময়মনসিংহ বিভাগের একটি অতি গুরুত্বপূর্ণ প্রশাসনিক অঞ্চল ময়মনসিংহ জেলা। ময়মনসিংহ কিসের জন্য বিখ্যাত জানতে হলে পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। ময়মনসিংহ জেলার উত্তরে ভারতের মেঘালয় এবং দক্ষিণে অবস্থিত গাজীপুর জেলা। পূর্ব দিকে অবস্থিত নেত্রকোনা এবং কিশোরগঞ্জ, পশ্চিম দিকে অবস্থিত শেরপুর, জামালপুর এবং টাঙ্গাইল জেলা। ময়মনসিংহ জেলার আয়তন ৯১.৩২ কিলোমিটার।
ময়মনসিংহ জেলায় রয়েছে ৩৩ টি ওয়ার্ড, সিটি কর্পোরেশন ১টি, উপজেলা ১৩ টি, থানা ১৪ টি পৌরসভা ১০টি। এছাড়া ময়মনসিংহ জেলায় রয়েছে বিভিন্ন বিখ্যাত স্থান। ময়মনসিংহ কিসের জন্য বিখ্যাত তার সম্পর্কে আমরা একটু পরে আলোচনা করব। এখন জানবো ময়মনসিংহ বিভাগের জেলা সমূহ সম্পর্কে।

ময়মনসিংহ বিভাগের জেলা সমূহ

বর্তমানে ময়মনসিংহ বিভাগের জেলা সমূহ ৪টি। ময়মনসিংহ বিভাগের জেলা গুলো হল ময়মনসিংহ, নেত্রকোনা, জামালপুর, শেরপুর। বাংলাদেশের সর্বশেষ বিভাগ ময়মনসিংহ বিভাগ। এই পোস্টে আপনারা জানতে পারবেন ময়মনসিংহ কিসের জন্য বিখ্যাত। ময়মনসিংহ বিভাগের মোট আয়তন ১০৬৬৮ বর্গ কিলোমিটার এবং ময়মনসিংহ বিভাগের মোট জনসংখ্যা ১ কোটি ২২ লক্ষ ২৫ হাজার ১৯৮ জন। ময়মনসিংহ বিভাগের জেলা সমূহ ইতিহাস ও ঐতিহ্যে পরিপূর্ণ। এখন আমরা জানবো ময়মনসিংহ কিসের জন্য বিখ্যাত সেই বিষয়ে।

ময়মনসিংহ কিসের জন্য বিখ্যাত

ময়মনসিংহ বিখ্যাত হওয়ার বিভিন্ন বিষয় আছে। ময়মনসিংহ বিভাগ ছোট হলেও বিখ্যাত অনেক কিছুই আছে। ময়মনসিংহ কিসের জন্য বিখ্যাত এ বিষয়ে জানতে হলে পোস্টটি পড়তে থাকুন। এ বিষয়ে আমরা এখন বিস্তারিত আলোচনা করব। ময়মনসিংহ বিভাগে বিখ্যাত বিভিন্ন দর্শনীয় স্থান আছে। যে স্থানগুলো যুগ যুগ ধরে ইতিহাস ও ঐতিহ্য বয়ে বেড়ায়। পূর্বকালে ময়মনসিংহের নাম ছিল নসরৎসাহী। ময়মনসিংহের বিখ্যাত স্থানগুলো দেখার জন্য প্রতিদিন অনেক পর্যটক আসে।
ময়মনসিংহ জেলায় আছে অনেক নদী। শিক্ষা প্রতিষ্ঠানের দিক থেকেও কিন্তু ময়মনসিংহ পিছিয়ে নেই। ময়মনসিংহে রয়েছে ইতিহাস ও ঐতিহ্যপূর্ণ ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়। ময়মনসিংহে বিভিন্ন বিখ্যাত স্থান থাকার কারণেই ময়মনসিংহ বিখ্যাত। যেমন: 
  • ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়
  • জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়
  • মুক্তাগাছার রাজবাড়ী
  • আলেকজান্ডার ক্যাসল
  • পুরাতন ব্রহ্মপুত্র নদী
  • ময়মনসিংহ জাদুঘর
  • সার্কিট হাউস
  • বোটানিক্যাল গার্ডেন
  • রাম গোপালপুর জমিদার বাড়ি
  • শিল্পাচার্য জয়নুল আবেদীন সংগ্রহশালা
  • শশী লজ
  • বৈলর জমিদার বাড়ি
এই স্থানগুলো থাকার কারণে ময়মনসিংহ বিখ্যাত। এছাড়া আরো বিভিন্ন ধরনের বিখ্যাত স্থান রয়েছে। ময়মনসিংহ বিখ্যাত হওয়ার আর একটি কারণ হলো ময়মনসিংহে বিভিন্ন বিখ্যাত ব্যক্তির জন্ম। যারা ইতিহাসের সাথে সরাসরি যুক্ত। ময়মনসিংহ কিসের জন্য বিখ্যাত তার সম্পর্কে আপনারা জানতে পারলেন।

ময়মনসিংহ কোন খাবারের জন্য বিখ্যাত

ময়মনসিংহের বিখ্যাত খাবারের নাম আমরা অনেকেই জানিনা। ময়মনসিংহ অঞ্চলের বিখ্যাত খাবারের নাম হচ্ছে গরুর মাংসের শুটকি। বিষয়টি হাস্যকর মনে হলেও সত্যি। গরুর মাংসকে সংরক্ষণ করা হতো রোদে শুকিয়ে। আগেকার দিনের বয়স্ক ব্যক্তিরা গরুর মাংসকে রোদে শুকিয়ে শুটকি তৈরি করে সংরক্ষণ করত। বর্তমানে সেই প্রচলনটা এখনো ময়মনসিংহ জেলায় লক্ষ্য করা যায়।
এছাড়া ময়মনসিংহের আরও বিখ্যাত খাবার হল মুক্তাগাছার মন্ডা, জাকির মিয়ার টক মিষ্টি জিলাপি, ম্যারা পিঠা, চাপা শুটকি, খুদের ভাত ইত্যাদি। এই খাবার গুলো ময়মনসিংহের ঐতিহ্যবাহী খাবার। 

শেষ কথা | ময়মনসিংহ কিসের জন্য বিখ্যাত

প্রিয় পাঠক, আজকের পোস্টে আমরা আলোচনা করলাম ময়মনসিংহ কিসের জন্য বিখ্যাত সেই সম্পর্কে। আমরা আশা করি আপনারা বিস্তারিত জানতে পেরেছেন। কোন কিছু বুঝতে অসুবিধা হলে অবশ্যই কমেন্ট করবেন এবং পোস্টটি কেমন হয়েছে তার সম্পর্কে অবশ্যই কমেন্ট করবেন। এছাড়া আরো কিছু জানার থাকলে ওয়েবসাইটে ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। জব আইডি ২৫৫৯১.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url