প্রাকৃতিক উপায়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করবেন যেভাবে

আজ আমি এই আর্টিকেলে প্রাকৃতিক উপায়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করবেন যেভাবে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করব। আপনি যদি প্রাকৃতিক উপায়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করবেন যেভাবে এ বিষয়ে না জানেন তাহলে আর্টিকেলটি আপনার জন্য। প্রাকৃতিক উপায়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করবেন যেভাবে এ বিষয়ে আপনি যখন একটি পরিষ্কার ধারণা পাবেন তখন আপনি ঔষধের পাশাপাশি এ পদ্ধতি ও অবলম্বন করতে পারবেন।
প্রাকৃতিক উপায়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করবেন যেভাবে
প্রাকৃতিক উপায়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করবেন যেভাবে এ বিষয়ে জানতে হলে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। চলুন তাহলে শুরু করা যাক প্রাকৃতিক উপায়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করবেন যেভাবে এ বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা।

পোস্ট সূচিপত্রঃ প্রাকৃতিক উপায়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করবেন যেভাবে

প্রাকৃতিক উপায়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করবেন যেভাবে

আমি আজ এই আর্টিকেলে প্রাকৃতিক উপায়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করবেন যেভাবে এ বিষয়ে আপনাদেরকে বিস্তারিত তথ্য দিব। ডায়াবেটিস একটি গুরুতর রোগ এ রোগ কে অবহেলা করার কোন সুযোগ নেই, এ রোগ হলে শুধু ঔষধ খেলেই হবে না সঙ্গে সঙ্গে প্রাকৃতিক ভাবেও এটাকে নিয়ন্ত্রণে রাখতে হবে। 

ডায়াবেটিস এমন একটি রোগ এটি নিয়ন্ত্রণে না থাকলে মাথার চুল থেকে পায়ের নখ পর্যন্ত সংক্রমিত হতে পারে তাই এই রোগকে অবশ্যই নিয়ন্ত্রণ রাখতে হবে। নিম্নে আমি প্রাকৃতিক উপায়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করবেন যেভাবে এ বিষয়ে কিছু তথ্য প্রদান করলাম।

নিয়মিত ব্যায়াম করাঃ নিয়মিত ব্যায়াম করলে শরীরের ওজন ঠিক থাকে এবং শরীরে ইনসুলিন তৈরি হয় যার কারণে ডায়াবেটিস নিয়ন্ত্রণ থাকে। প্রতিদিন অন্তত ৩০ মিনিট ব্যায়াম করতে হবে। সাঁতার কাটা, সাইকেল চালানো, হাটাহাটি করা ইত্যাদি। ব্যায়াম অন্তত পক্ষে সপ্তাহে পাঁচ দিন করা ভালো এর কম করা ঠিক না তবে এর বেশি করলে সমস্যা নেই।

কার্বোহাইড্রেট কমাতে হবেঃ আমাদের খাবারের একটি বড় অংশ হচ্ছে কার্বোহাইড্রেট। কার্বোহাইড্র শরীরে শক্তি যোগায় তবে ডায়াবেটিস রোগীদের কার্বোহাইড্র অল্প পরিমানে খেতে বলা হয়। কারণ কার্বোহাইড্র ভেঙ্গে সুগার তৈরি হয় তাই আমরা প্রতিদিন কতটুকু কার্বোহাইড্রেট খাব সে হিসেবে রাখতে হবে।

আরো পড়ুনঃ আপনার শরীর যে অসাধারণ তার কিছু বিশেষ প্রমাণ

ফাইবার গ্রহণ করাঃ ডায়াবেটিস রোগীদের জন্য ফাইবার খাওয়া ভালো কারণ ফাইবার শরীর খুব ধীরে গ্রহণ করে যার ফলে হঠাৎ করে ব্লাড সুগার বাড়াতে পারে না তাই আপনি প্রতিদিন ফাইবার সমৃদ্ধ খাবার গুলো খাবেন যেমন- ফল, শাক ও সবজি, বিভিন্ন রকমের ডাল ও দানাদার শস্য ইত্যাদি।

পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবেঃ ডায়াবেটিস রোগীদের পানি খেলে কোন সমস্যা নেই বরং উপকার আছে কারণ পানিতে কোন ক্যালরি নেই যার কারণে ওজন বাড়ার সম্ভাবনা নেই। এছাড়া পানি খেলে কিডনির কার্যকারিতা ভালো হয় এবং শরীরের বর্জ্য সহ সুগার কিডনি পরিষ্কার করে বের করে দেয়।

কি কি খাবার খেলে ডায়াবেটিস বাড়ে

আপনি কি জানতে চাচ্ছেন কি কি খাবার খেলে ডায়াবেটিস বাড়ে? তাহলে আপনাকে স্বাগতম। আজ আমি আপনাদের সুবিধার্থে কি কি খাবার খেলে ডায়াবেটিস বাড়ে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করব আশা করি আপনারা উপকৃত হবেন। ডায়াবেটিস এমন একটি রোগ যে রোগ নিয়ন্ত্রণে খাবার অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। 

আরো পড়ুনঃ দুশ্চিন্তায় মাথাব্যথা দূর করার উপায়

আমরা যদি না জেনে এমন কিছু খাবার খেয়ে ফেলি যে খাবারগুলো শরীরে সুগারের মাত্রা বাড়াই তাহলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে অনেক সমস্যা হবে এবং সঙ্গে সঙ্গে রোগী দিন দিন অসুস্থ হয়ে পড়বে তাই কি কি খাবার খেলে ডায়াবেটিস বাড়ে এ বিষয়ে আমাদের একটি পরিষ্কার ধারণা থাকতে হবে। চলুন তাহলে কি কি খাবার খেলে ডায়াবেটিস বাড়ে এ বিষয়ে নিয়ে আলোচনা শুরু করি।

তৈলাক্ত খাবারে সুগার বাড়েঃ তৈলাক্ত খাবারে প্রচুর পরিমাণে ক্যালরি থাকে যার কারণে শরীরে ফ্যাট বেড়ে যায় এবং ইনসুলিন কম কাজ করে তাই আমরা তৈলাক্ত খাবার পরিহার করব।

কিছু ফল আছে যে ফলগুলো সুগার বাড়াইঃ প্রত্যেকটি মানুষেরই ফল খাওয়া ভালো। ডায়াবেটিস রোগীরাও ব্যতিক্রম নয় তবে কিছু ফল আছে যে ফলগুলো খেলে রক্তে সুগার বেড়ে যায় যেমন-আম, কাঁঠাল, সফেদা, আঙ্গুর, তরমুজ ইত্যাদি।

কর্নফ্লেক্স রক্তে সুগার বাড়াইঃ প্রকৃতপক্ষে ভুট্টাতে গ্লাইসেমিক ইনডেক্স কম। কিন্তু এ ভুট্টা যখন কর্নফ্লেক্স পরিণত হয় তখন এটির গ্লাইসেমিক ইনডেক্স বেড়ে যায় যা ডায়বেটিস রোগীর জন্য ক্ষতিকর। তাই আমরা কর্নফ্লেক্স খাওয়া থেকে বিরত থাকব।

মদ্যপান রক্তে সুগার বাড়াইঃ মদ্যপান এমনিতেই শরীরের জন্য ক্ষতিকর। তারপরেও এতে রয়েছে অনেক ক্যালরি যা শরীরে ইনসুলিনের কাজ করা ক্ষমতা কমিয়ে দেয়। তাই অবশ্যই মদ্যপান থেকে বিরত থাকুন।

কিছু ঔষধ রক্তে সুগার বাড়াইঃ যে সমস্ত ঔষধে স্টেরয়েড থাকে সে সমস্ত ওষুধ খেলে রক্তে সুগার বেড়ে যেতে পারে। তাই ঔষধ গ্রহণ করার পূর্বে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

দ্রুত ডায়াবেটিস নিয়ন্ত্রণ করার উপায়

ডায়াবেটিস এমন একটি রোগ যা আজীবন বয়ে বেড়াতে হয়। তবে এ রোগকে নিয়ন্ত্রণে রেখে চললে সুস্থ থাকা যায় এবং দীর্ঘায়ু লাভ করা যায়। ডায়াবেটিস হলে কিছু নিয়ম কানুন মেনে চললে দ্রুত ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা যায়। আমি নিম্নে দ্রুত ডায়াবেটিস নিয়ন্ত্রণ করার উপায় গুলো বর্ণনা করলাম।

  • এমন সুষম খাদ্য খাবেন যেটাতে কার্বোহাইড্র, প্রোটিন, ও চর্বি থাকবে।
  • অতিরিক্ত চর্বি জাতীয় খাবার এবং প্যাকেটজাত খাবার খাবেন না।
  • আপনাকে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে।
  • একটি নির্ভরযোগ্য ডায়াবেটিস মনিটরিং করার ডিভাইস বা অ্যাপ দিয়ে ডায়াবেটিসের মাত্রা পর্যবেক্ষণ করুন।
  • প্রতিদিন নিয়মিত অন্ততপক্ষে ৩০ মিনিট ব্যায়াম করুন।
  • সব সময় পজিটিভ থাকার চেষ্টা করুন এবং জীবনের আনন্দের সময় গুলো মনে করুণ এবং মানসিক চাপ দূর করুন।

কি খেলে ডায়াবেটিস দ্রুত কমে

ডায়াবেটিস রোগ যেহেতু পুরোপুরি নির্মূল হয় না তাই এ রোগকে নিয়ন্ত্রণে রেখে চলতে হবে। সেজন্য আমরা আমাদের কিছু খাদ্য অভ্যাস পরিবর্তন করলে এই রোগকে নিয়ন্ত্রণ করা সম্ভব। আমরা আমাদের খাদ্য তালিকায় টমেটো, শসা, বেগুন, মাশরুম, ফুলকপি এবং টাটকা সবুজ সবজি রাখতে হবে এবং এ সমস্ত সবজি গুলো সিদ্ধ করে খাওয়া শরীরের জন্য খুবই উপকারী। যে সমস্ত খাবারে আঁশ থাকে সে সমস্ত খাবার খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। 

আরো পড়ুনঃ ময়মনসিংহ কিসের জন্য বিখ্যাত

যেমন-ভুট্টা, শিম, বাদাম, মটর দানা এবং বিভিন্ন ধরনের ডাল খাওয়ার তালিকা রাখতে পারেন। আঁশ জাতীয় খাবার অনেকক্ষণ পেটে থাকে এবং পরিপাকতন্ত্রকে ভালো রাখে। এ সমস্ত খাবার ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়তা করে। আর্টিকেলটি পড়ে আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন কি খেলে ডায়াবেটিস দ্রুত কমে এবং প্রাকৃতিক উপায়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করবেন যেভাবে।

উপসংহার

পরিশেষে একথা বলে শেষ করবো যে নিয়ন্ত্রিত জীবনযাপন এবং খাওয়া-দাওয়ার মান আমাদের শরীরকে সুস্থ রাখে তাই আমরা চেষ্টা করব নিয়মের মধ্যে দিয়ে চলাফেরা করার। আমি এই আর্টিকেলে আপনাদের সুবিধার্থে প্রাকৃতিক উপায়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করবেন যেভাবে এ বিষয়ে সহ ডায়বেটিস নিয়ন্ত্রণের বিভিন্ন বিষয় নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করেছি।  আপনারা আশা করি উপকৃত হয়েছেন।

আর্টিকেলটি পড়ে আপনার যদি ভালো লাগে এবং আপনি উপকৃত হয়ে থাকেন তাহলে নিচের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন ধন্যবাদ।24079

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url