কত লিটার পানিতে কতটুকু ফিটকিরি দিতে হয়

আপনারা কি কত লিটার পানিতে কতটুকু ফিটকিরি দিতে হয় সে সম্পর্কে জানতে চাচ্ছেন। আর কোন চিন্তা নেই আপনারা আমাদের আর্টিকেল থেকে কত লিটার পানিতে কতটুকু ফিটকিরি দিতে হয় এবং ফিটকিরির ক্ষতিকর দিক সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন দেরি না করে কত লিটার পানিতে কতটুকু ফিটকিরি দিতে হয় জেনে নেই।
কত লিটার পানিতে কতটুকু ফিটকিরি দিতে হয়
আমরা অনেকেই বিভিন্ন জায়গায় গিয়ে ট্যাবলেট অথবা ফিটকিরির মাধ্যমে পানি পরিষ্কার করে থাকে এজন্য আমাদেরকে সর্বপ্রথম জানতে হবে যে, কত লিটার পানিতে কতটুকু ফিটকিরি দিতে হয় চলুন তা জেনে নেই।

পোস্ট সূচিপত্রঃ কত লিটার পানিতে কতটুকু ফিটকিরি দিতে হয়

ভূমিকা - কত লিটার পানিতে কতটুকু ফিটকিরি দিতে হয়

আপনারা হয়তো অনেকেই ফিটকিরি দিয়ে পানি পরিষ্কার করে থাকেন। কিন্তু আপনারা অনেকে জানেন না যে কত লিটার পানিতে কতটুকু ফিটকিরি দিতে হয়। তাদের অবশ্যই জানা উচিত যারা ফিটকিরি দিয়ে পানি পরিষ্কার করে থাকে। না হলে অতিরিক্ত পরিমাণে ফিটকিরি খাওয়ার জন্য আপনার শরীরের ক্ষতি হতে পারে। এজন্য আপনি যদি ফিটকিরি দিয়ে পানি পরিষ্কার করে খান তাহলে আপনাকে আগে অবশ্যই জানতে হবে যে কত লিটার পানিতে কতটুকু ফিটকিরি দিতে হয়।

আপনি যদি এই সম্পর্কে জানতে চান তাহলে আমাদের আর্টিকেলটি মনোযোগ সহ পড়ুন। কেননা আমাদের আর্টিকেলে আজ আমরা কত লিটার পানিতে কতটুকু ফিটকিরি দিতে হয় সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি এছাড়াও আপনাদের সুবিধার্থে রেখেছি ফিটকিরির ক্ষতিকর দিক। তাই আপনারা যদি আমাদের আর্টিকেলটি ভালোভাবে ভিজিট করতে পারেন তাহলে অবশ্যই আপনারা এই সম্পর্ক গুলো বিস্তারিতভাবে জানতে পারবেন এবং তা আপনার জীবনে ব্যবহার করতে নেই। তাহলে চলুন দেরি না করে জেনে নেই।

পানিতে ফিটকিরি ব্যবহারের নিয়ম

আপনারা অনেকেই পানি পরিষ্কার করে খেতে চান কিন্তু আপনারা নিয়ম জানেন না যে ফিটকির কিভাবে ব্যবহার করতে হয়। এবং কিভাবে ব্যবহার করে আপনারা পানিকে পরিষ্কার করবেন তার নিয়ম জানার চেষ্টা করছেন কিন্তু কোথাও খুঁজে পাচ্ছেন না তাহলে আসুন জেনে নিন পানিতে কিভাবে আপনারা ফিটকিরি ব্যবহার করবেন।

আরো পড়ুনঃ যে ১৫টি বাটন মোবাইল ফোনে দীর্ঘ সময় চার্জ থাকে

ফিটকিরি দিয়ে পানি পরিষ্কার করার জন্য আপনাকে সর্বপ্রথম একজন পানি নিতে হবে এবং সে পানিতে পরিমাণ মোতাবেক ফিটকিরি মিশাতে হবে। এরপরে সেই ফিটকিরি মেশানো পানি দুই থেকে আড়াই ঘন্টা রেখে দিতে হবে ফলে পানিতে থাকা সকল ময়লা এবং জীবানু গুলো পানির একেবারে নিম্ন স্তরে চলে যাবে। এরপরে আপনি সেই পানির ওপরের অংশগুলো ছেকে নিবেন। এবং সেই জীবাণু জমে থাকা তলা নিয়ে পানিগুলো ফেলে দিতে হবে।

ফিটকিরির ক্ষতিকর দিক

আমরা এতদিন অনেকে জেনে এসেছি যে ফিটকিরির উপকারিতা দিক কিন্তু আমরা অনেকেই ফিটকিরির ক্ষতিকর দিকগুলো জানিনা। আপনারা যারা ফিটকিরি সঠিক নিয়মে বা সঠিকভাবে ব্যবহার করতে না পারেন তাহলে এই ফিটকিরি আপনার ক্ষেত্রে অনেক ক্ষতিকারক পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিবে। চলুন তাহলে আমরা ফিটকিরির ক্ষতিকর দিকগুলো জেনে নিই।

  • ফিটকিরি যদি আপনি ভুল ভাবে প্রয়োগ করে থাকেন তাহলে আপনার ত্বক অতিরিক্ত খসখুসে হয়ে যায়।
  • এছাড়াও যদি আপনি আপনার ত্বকে ফিটকিরি ব্যবহার করে থাকেন তাহলে আপনার ত্বকে এলার্জি এবং ত্বক লাল হয়ে যাওয়া ও ত্বক ফেটে যাওয়া দেখা দিতে পারে।
  • যদি ফিটকিরি আপনি পরিষ্কার করে বা শোধন না করে ব্যবহার করেন এর ফলে আপনার বিভিন্ন ধরনের ক্যান্সার হতে পারে।
  • অ্যালঘাইমারস নামক রোগ হতে পারে।

ফিটকিরি খাওয়ার উপকারিতা

আপনারা হয়তো পানি শুদ্ধ করার জন্য পানি বিশুদ্ধ করার জন্য ফিটকিরি ব্যবহার করে খেয়ে থাকেন। কিন্তু আপনারা হয়তো অনেকে জানেন না যে ফিটকিরি খাওয়ার ফলে আপনাদের শরীরের কি কি উপকার হয়। এবং কোন কোন কাজে আপনাদের শরীরের উপকারে আসে ফিটকিরি। তাহলে চলুন জেনে নেই ফিটকিরি খাওয়ার উপকারিতা গুলো কি কি।

আরো পড়ুনঃ ময়মনসিংহ কিসের জন্য বিখ্যাত

অনেক ধরনের ব্যাকটেরিয়া রয়েছে যেগুলো সংক্রমণের ফলে আপনার মুখে দুর্গন্ধ সৃষ্টি হয়। আর এই ফিটকিরি ব্যাকটেরিয়ার সংক্রমনে ঝুঁকি কমায়। আপনি যদি আপনার মুখের দুর্গন্ধ দূর করতে চান তাহলে এক গ্লাস পানিতে সামান্য লবণ মিশিয়ে পানিটি ফুটিয়ে নিন এরপরে সেই পানিতে ফিটকিরি গুঁড়ো করে পানিতে ঢেলে দিন। পানিতে ঠান্ডা হলে সেই পানি দিয়ে কুলকুচি করুন। এবং বাদবাকি পানি গুলো বোতলে ভালোভাবে ভরে রাখুন প্রতিদিন নিয়মিত একইভাবে এই পানি দিয়ে কুলকুচি করবেন তাহলে আপনার মুখে দুর্গন্ধ দূর হয়ে যাবে।

ত্বকের ক্ষত কমাতে সাহায্য করে ফিটকিরি

বেশিরভাগ ক্ষেত্রে সিলনে দেখা যায় ফিটকিরি ব্যবহার করে। অনেক সময় আমাদের দাড়ি কাটতে গিয়ে হালকা কিছুটা কেটে যেতে পারে সেক্ষেত্রে সিলন এই ফিটকিরি কত জায়গায় ব্যবহার করে যাতে করে সেই ক্ষত জায়গায় ইনফেকশন বা কোন ঘা হতে পারে না।

ব্রণ দূর করে

আপনার মুখে যদি ব্রণ থেকে থাকে তাহলে আপনি ফিটকিরি ব্যবহার করতে পারেন মুখে কিন্তু আপনারা কিভাবে ব্যবহার করবেন সেই নিয়মটা অনেকে জানে না। মুখে ফিটকিরি ব্যবহার করার নিয়ম হচ্ছে এক চামচ ফিটকিরি ২ চামচ ডিমের সাদা অংশ এবং এক চামচ মুলতানের মাটি দিয়ে একটি ফেসপ্যাক বানিয়ে নিতে হবে। সেই ফেসপ্যাকটি আপনি মুখে মেখে ১৫ মিনিট পরে ধুয়ে ফেলুন এভাবে কয়েকদিন ব্যবহার করার সঙ্গে সঙ্গে আপনার মুখের ব্রণ দূর হয়ে যাবে।

কত লিটার পানিতে কতটুকু ফিটকিরি দিতে হয়

আপনারা সকলে হয়তো বিশুদ্ধ পানি পান করার জন্য কোন বৈজ্ঞানিক জিনিস না ব্যবহার করে অতি প্রাচীন জিনিস ব্যবহার করে থাকেন যেমন হচ্ছে এর মধ্যে একটি ফিটকিরি। এটি ব্যবহার করে আগের মানুষজন সকলেই বিশুদ্ধ পানি পান করে থাকত। এজন্য আপনারা এখনো বিশুদ্ধ পানি পান করার জন্য ফিটকিরি ব্যবহার করে থাকেন। কিন্তু সঠিক মাত্রায় জানেনা যে কত লিটারপানিতে কতটুকু ফিটকিরি দিতে হয়। তাহলে চলুন এই আর্টিকেলের এই অংশ থেকে আপনাদেরকে জানিয়ে দেই কত লিটার পানিতে কতটুকু ফিটকিরি দিতে হয়।

১ লিটার পানিতে এক চা চামচ ফিটকিরি দিলে এনাফ এই এক চা চামচ ফিটকিরি আবার কতটুকু আমাদের অনেকের মনের প্রশ্ন জাগতে পারে। এজন্য অনেক গবেষকরা গবেষণা করে দেখেছেন এবং পরিমাণ করে দেখেছেন যে ১ লিটার পানিতে ৭.৫ গ্রাম ফিটকিরি মেশাতে হয়। যদি আপনারা ১০ লিটার পানি বিশুদ্ধ করতে চান তাহলে ১০ লিটার পানিতে আপনাকে ৭৫ গ্রাম ফিটকিরি মেশাতে হবে। এবং যদি আপনারা ১০০ লিটার পানি বিশুদ্ধ করতে চান তাহলে আপনাদেরকে ফিটকিরি দিতে হবে ৭৫০ গ্রাম। এছাড়াও যদি আপনারা ১০০০ লিটার পানির সঙ্গে আপনাকে ৭৫০০ গ্রাম ফিটকিরি মেশাতে হবে। অর্থাৎ প্রায় সাড়ে সাত কেজি মিশাতে হবে।

উপসংহার - কত লিটার পানিতে কতটুকু ফিটকিরি দিতে হয়

প্রিয় পাঠক নিশ্চয়ই আপনারা এতক্ষণে বুঝতে পেরেছেন যে কত লিটার পানিতে কতটুকু ফিটকিরি দিতে হয়। এছাড়াও আপনারা এর সঙ্গে ফিটকিরির উপকারিতা এবং ফিটকিরির ক্ষতিকর দিক গুলো বিস্তারিতভাবে জানতে পেরেছেন। এবং আপনারা ফিটকিরির ক্ষতিকর দিকগুলো জেনে অনেক সাবধান হতে পারবেন এবং বড় ধরনের বিপদের হাত থেকে রক্ষা পেতে পারবেন। অবশ্যই আপনাকে পানি বিশুদ্ধ করার সময় ফিটকিরি নিয়ম অনুযায়ী দিতে হবে এর বাহিরে দিলে আপনার শরীরের জন্য ক্ষতিকর হতে পারে।

আরো পড়ুনঃ বিদ্যুৎ চমকালে করনীয়

এজন্য প্রিয় পাঠক আপনারা সব সময় সকল জিনিসের উপকার এবং ক্ষতিকর দিকগুলো জেনে বিবেচনা করে তা ব্যবহার করবেন। তাহলে আপনারা আপনাদের বিভিন্ন ধরনের ক্ষতিকর দিক থেকে নিজেকে রক্ষা করতে পারবেন। তাহলে আর কথা না বাড়িয়ে এখানেই শেষ করছি দেখা হবে পরবর্তী কোনো আর্টিকেলে ততক্ষণ ভালো থাকবেন নিজের শরীরের যত্ন নেবেন।@26224

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url