কোন খাবারের জন্য যশোর বিখ্যাত

কোন খাবারের জন্য যশোর বিখ্যাত সেটি জেনে নেওয়া আবশ্যক যদি আপনি যশোরে ভ্রমণের জন্য যাওয়ার কথা চিন্তা করে থাকেন তাহলে। কোন কোন খাবারের জন্য যশোর বিখ্যাত এই সম্বন্ধে বিস্তারিত আলোচনা করব আজকের আর্টিকেলে। এমনকি বিভিন্ন গুগল সাইট থেকেও খুব সহজেই আমরা কোন খাবারের জন্য যশোর বিখ্যাত এ সম্বন্ধে জেনে নিতে পারি।
কোন খাবারের জন্য যশোর বিখ্যাত


তাহলে চলুন জেনে নেওয়া যাক কোন কোন খাবারের জন্য যশোর বিখ্যাত। আজকের আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন।

পোস্ট সূচিপত্র: কোন খাবারের জন্য যশোর বিখ্যাত

ভূমিকা

বাংলাদেশের যতগুলো জেলা রয়েছে প্রত্যেক জেলারই কিছুনা কিছু বিখ্যাত খাবার রয়েছে যশোর ও তার মধ্যে একটি। যশোরেও বেশ কিছু বিখ্যাত খাবার রয়েছে। কিন্তু আপনি কি জানেন কোন কোন খাবারের জন্য যশোর বিখ্যাত। যশোরের বিখ্যাত মিষ্টি বা যশোরের জামতলার মিষ্টি কতটা প্রসিদ্ধ ও বিখ্যাত এ সম্বন্ধে আপনি কতটুকু ধারণা অর্জন করেছেন। যশোরের বিখ্যাত ফল কোনটি বা যশোরের বিখ্যাত খাবার হোটেল কোথায় অবস্থিত এ বিষয়ে পর্যটকরা বিভিন্নভাবে অনুসন্ধান করে থাকে।

যশোরের প্রায় সবারই প্রিয় খাবার গুলোর মধ্যে একটি হচ্ছে ঘটকোল। ঘটকোলের প্রচলিত নাম হচ্ছে ঘেঁটকচু। নানান ভাবে ঘটকোল রান্না করে খাওয়া যায়। যেমন: ঘটকোল ভর্তা, কাঁঠালের বিচি দিয়ে ঘটকোল ভুনা, তেলের উপর দিয়ে ঘটকোল ভাজি ইত্যাদি। এমন আরো অনেক খাবার আছে যা যশোরের বিখ্যাত খাবার হিসেবে পরিচিত।

কোন খাবারের জন্য যশোর বিখ্যাত

একটি দেশের প্রায় প্রতিটি জেলা বা অঞ্চলই কোন না কোন খাবারের জন্য বিখ্যাত হয়। প্রত্যেকটি অঞ্চলেরই কিছু আঞ্চলিক ঐতিহ্যবাহী খাবার থাকে যে খাবারগুলো যুগে যুগে প্রসিদ্ধ বলে সে খাবার গুলো ঐতিহ্য ধরে রাখে। তেমনি যশোর জেলার কিছু ঐতিহ্যবাহী খাবার রয়েছে যেমন: সরুই পিঠা, হ্যালা, রসের ক্ষীর, দুধ কদু, এসব ঐতিহ্যবাহী মিষ্টি খাবার। এই আধুনিক সমাজে মানুষ এতটা অ্যাডভান্স হয়ে গেছে যে এই ব্যস্ততার যুগে এখন এই ধরনের ঐতিহ্যবাহী খাবার গুলো প্রায় হারিয়ে যাচ্ছে।
কারণ এখন বর্তমান সময়ে মানুষের জীবনযাত্রা এতটাই দ্রুতগামী হয়ে গেছে যে বাসায় এগুলো তৈরি করে খাওয়ার সময় তেমন একটা থাকে না। কারণ এখন মানুষ খাবার অনলাইনে অর্ডার করে। কিন্তু একটা সময় ছিল যখন অনলাইনে খাবার অর্ডার করা হতো না। কিন্তু এখনো এমন কিছু কিছু গ্রামের বধুরা রয়েছে যারা এই হারিয়ে যাওয়া খাবারগুলো আগলে রেখেছে।

এই সমস্ত মিষ্টি খাবারগুলোর পাশাপাশি আঞ্চলিক কয়েক ধরনের ঝাল খাবারও রয়েছে যা ইতিহাস ও ঐতিহ্যের সঙ্গে আষ্টপৃষ্ঠ ভাবে জড়িয়ে আছে। এমনকি যশোরের প্যারা সনদেশ ও ভেজা পিঠা খেয়ে দেখতে পারেন। আপনি যদি যশোর ভ্রমণের জন্য যান তাহলে যশোরের মিষ্টি না খেলে আপনার যশোর ভ্রমণ একদম বৃথা। সুযোগ থাকলে ধর্মতলার মালাইচা এবং চুকনগর এর বিখ্যাত চুইঝালের খাবারের স্বাদ অবশ্যই গ্রহণ করুন।

যশোরের বিখ্যাত মিষ্টি

কোন কোন খাবারের জন্য যশোর বিখ্যাত এই প্রশ্ন মাথায় আসতেই আমাদের মাথায় সর্বপ্রথম যেটা আসে সেটা হচ্ছে মিষ্টি। কারণ শুধু বাংলাদেশের বাঙালি পরিবারই নয় এটি বিভিন্ন জায়গায় বিভিন্ন কালচারে দেখতে পাওয়া যায় যে কোন খুশির খবর বা খুশির যাত্রা মানেই মিষ্টি মুখ। তাই নতুন কোন জায়গায় গেলে সেখানকার বিখ্যাত মিষ্টি সম্বন্ধে জানা ও বিখ্যাত মিষ্টি খাওয়া সকলের কাছে গুরুত্বপূর্ণ। যশোর বেশ কিছু খাবারের জন্য বিখ্যাত। তার মধ্যে একটি হচ্ছে যশোরের বিখ্যাত মিষ্টি।
তাই কোন কোন খাবারের জন্য যশোর বিখ্যাত এ বিষয়ে জানতে চাইলে যশোরের বিখ্যাত মিষ্টি সম্বন্ধে আপনি ধারণা পেয়ে যাবেন। জামতলার মিষ্টি হলো বাংলাদেশের যশোর জেলার জামতলা বাজারে উৎপন্ন একটি বিখ্যাত মিষ্টি। দুধের ছানা দিয়ে তৈরি গোলাকৃতির একটি মিষ্টি এই জামতলার মিষ্টি। যা ঘন চিনির রসে ডুবানো থাকে। তাই এই মিষ্টিকে রসগোল্লার একটি প্রকরণ বলা হয়। এ মিষ্টিটি দেখতে কিছুটা লালচে ও বাদামি রঙের হয়ে থাকে। এটি হচ্ছে যশোরের বিখ্যাত মিষ্টি।

যশোরের বিখ্যাত ফল

কোন কোন খাবারের জন্য যশোর বিখ্যাত এ সম্বন্ধে গুগলে সার্চ দিলে সর্বপ্রথম আপনার সামনে যে তথ্য এসে হাজির হবে সেটি হচ্ছে যশোরের বিখ্যাত খাবার জামতলার মিষ্টি ও খেজুরের গুড়। যশোরের বিখ্যাত খাবারের মধ্যে খই ও কোন অংশে কম নয়। তবে যশোরের বিখ্যাত ফলগুলোর মধ্যে একটি হচ্ছে যশোরের কলা। বর্তমান সময়ে যশোরে আঙ্গুরের চাষ অনেক লাভজনক একটি ব্যবসায় পরিণত হয়েছে। এমনকি বর্তমান সময়ে যশোরে প্রচুর পরিমাণে শাকসবজি চাষ হচ্ছে।

যশোরের জামতলার মিষ্টি

আমাদের যাদের যশোরী কোন আত্মীয়-স্বজন আছে বা যশোরের কোন ঐতিহাসিক জায়গায় আমরা বেড়াতে যেতে চাই তাহলে আমরা অনেক সময় জানতে চাই যশোরের বিখ্যাত খাবার কি কি এবং কোন কোন খাবারের জন্য যশোর বিখ্যাত। যশোরে বেশ কিছু এমন জায়গা আছে যেগুলো বেড়াতে যাওয়ার জন্য একদম উপযুক্ত এমনকি পৃথিবীর বিভিন্ন জায়গা থেকে সেসব স্থানে পর্যটক আসে যশোরের সেই সমস্ত সুন্দর স্থানের আনন্দ উপভোগ করতে। কিন্তু যশোর খাবারের জন্য তেমন একটি বিখ্যাত নয়। কেবলমাত্র হাতে গোনা কয়েকটা খাবার আছে যেমন যশোরের জামতলার মিষ্টি, যশোরের খেজুরের গুড় ইত্যাদি।

যশোরের মাছ কোনটি বিখ্যাত

যশোরের বিখ্যাত স্থান যশোরের বিখ্যাত মিষ্টি ও যশোরের বিখ্যাত যত খাবার রয়েছে তার মধ্যে একটি গুরুত্বপূর্ণ খাবার হচ্ছে মাছ। যশোর সম্বন্ধে বিভিন্ন তথ্য অনুসন্ধানের মাধ্যমে যশোরের মাছ কোনটি বিখ্যাত এ বিষয়েও অনেকে অনেক ধরনের তথ্য সংগ্রহ করে থাকে। যশোরের মাছ কোনটি বিখ্যাত এ বিষয়ে কোন নির্দিষ্ট তথ্য নেই তবে বর্তমানে যশোর জেলায় ২২ প্রজাতির মাছের চাষ হচ্ছে। এর মধ্যে সবচেয়ে বেশি উৎপাদন হচ্ছে রুই মাছ। পর্যায়ক্রমে মৎস্য খামার স্থাপনে এগিয়ে আসছে বেসরকারি অনেক উদ্যোক্তা। জেলাটিতে মাছ উৎপাদনের সবচেয়ে বেশি বিনিয়োগ করেছে আফিল অ্যাকুয়া ফিস।

যশোর ফুল চাষে বিখ্যাত

যশোরে প্রচুর পরিমাণে ফুল চাষ হয়ে থাকে তাই যশোর ফুল চাষে বিখ্যাত বলা যেতে পারে। যশোরের গদখালী বাংলাদেশের ফুলের রাজধানী হিসেবে সুপরিচিত। যশোর জেলা শহর থেকে বেনাপোল এর দিকে ১৮ কিলোমিটার এগুলাই গদখালী বাজার। গদখালীতে আশা ফুলগুলো যশোর থেকে ২৫ কিলোমিটার দূরে ঝিকরগাছা ও শার্শা থানার ৯০ টি গ্রামের প্রায় চার হাজার বিঘা জমিতে চাষ করা হয়। তাই যশোর ফুল চাষে বিখ্যাত হিসেবে খুবই সুপরিচিত।
যশোরে যে সমস্ত ফুল চাষ করা হয় তার মধ্যে বিশেষ করে গোলাপ, গাঁদা, অর্কিড, পাতা বাহার, রজনীগন্ধা ইত্যাদি ফুলের বাগান রয়েছে অসংখ্য পরিমাণে। এছাড়াও আরো ফুলের গাছ রয়েছে পলি হাউজ বা ফুল চাষের বিশেষ ঘর। ঘরের মধ্যে হয় জারবার ফুলের চাষ যার চাহিদা এখন অনেক বেশি বেড়েছে বলে জানা যায়।

শেষ কথা

উপরিউক্ত আর্টিকেলে আজ আপনাদের সাথে আলোচনার মূল কারণ ছিল কোন খাবারের জন্য যশোর বিখ্যাত এ সম্বন্ধে। কোন কোন খাবারের জন্য যশোর বিখ্যাত এ বিষয়ে আলোচনা ছাড়াও আরো আলোচনা করেছি যশোরের বিখ্যাত ফল কোনটি এবং যশোরের জামতলার মিষ্টি যা সমগ্র বিশ্বে ঐতিহ্যবাহী মিষ্টি হিসেবে সুপরিচিত এবং যশোরের মাছ কোনটি বিখ্যাত ও যশোর ফুল চাষে বিখ্যাত হলো কিভাবে কি কি ফুল চাষ করা হয় এই সমস্ত বিষয় নিয়ে।

আশা করি আজকের আর্টিকেল থেকে আপনারা যশোর জেলার বিখ্যাত ও ঐতিহ্যবাহী খাবার ও বাণিজ্য সম্বন্ধে সম্পূর্ণ ধারণা অর্জন করতে পেরেছেন। আজকের আর্টিকেলটি পড়ে আপনি কতটুকু উপকৃত হয়েছেন আপনার নিকটস্থ বন্ধুদের সাথে অবশ্যই শেয়ার করবেন। এমনই গুরুত্বপূর্ণ ও শিক্ষনীয় আর্টিকেল প্রতিদিন পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। 26181

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url