সাতক্ষীরা সদরের মাধ্যমিক বিদ্যালয়ের তালিকা

সাতক্ষীরা সদরের মাধ্যমিক বিদ্যালয়ের তালিকা সম্পর্কে জানতে এই আর্টিকেলটি পড়ুন। সাতক্ষীরা সদরের মাধ্যমিক বিদ্যালয়ের তালিকা এই পোস্টে বিস্তারিত ভাবে জানতে পারবেন। তাই আজকে আলোচনা করব সাতক্ষীরা সদরের মাধ্যমিক বিদ্যালয়ের তালিকা সম্পর্কে।
সাতক্ষীরা সদরের অনেক মাধ্যমিক বিদ্যালয় আছে। সেই মাধ্যমিক বিদ্যালয় গুলো সম্পর্কে আমরা অনেকেই জানিনা। আমাদের আজকের আর্টিকেলে আমরা বিস্তারিতভাবে আলোচনা করব সাতক্ষীরার মাধ্যমিক বিদ্যালয়ের তালিকা সম্পর্কে। চলুন জেনে নেওয়া যাক-

পোস্ট সূচীপত্র | সাতক্ষীরা সদরের মাধ্যমিক বিদ্যালয়ের তালিকা

সাতক্ষীরা জেলার বিভিন্ন তথ্য

সাতক্ষীরা বাংলাদেশের একটি সুন্দরতম জেলা। সাতক্ষীরা জেলার বিভিন্ন প্রাচীন ইতিহাস রয়েছে। সাতক্ষীরা জেলা আয়তনের দিক থেকে উত্তর দক্ষিণ বরাবর লম্বা। আজকের আর্টিকেলে আপনারা জানতে পারবেন সাতক্ষীরা সদরের মাধ্যমিক বিদ্যালয়ের তালিকা সম্পর্কে। সাতক্ষীরা জেলার জনসংখ্যার ঘনত্ব ঢাকার থেকে অনেক কম। প্রতি বর্গ কিলোমিটারে ৩৩৯ জন বসবাস করে। সাতক্ষীরা জেলার মধ্যে রয়েছে অনেক দর্শনীয় স্থান। এসব দর্শনীয় স্থান দেখতে অনেক মানুষ দেশের বিভিন্ন প্রান্ত থেকে চলে আসে।
শিক্ষার দিক থেকে সাতক্ষীরা পিছিয়ে নেই। সাতক্ষীরা জেলায় অনেক মাধ্যমিক উচ্চমাধ্যমিক স্কুল কলেজ রয়েছে। সাতক্ষীরা জেলার ইতিহাস সম্পর্কে বলতে গেলে অনেক কিছুই বলতে হয়। সাতক্ষীরা জেলায় বন অঞ্চলের পরিমাণ বেশি। সাতক্ষীরা জেলায় আছে মনোমুগ্ধকর বিভিন্ন দর্শনীয় স্থান।  চলুন এখন আমরা জেনে নেই সাতক্ষীরা জেলার শিক্ষার হার সম্পর্কে।

সাতক্ষীরা জেলার শিক্ষার হার

সাতক্ষীরা জেলার শিক্ষার হার কিছুটা কম হলেও বর্তমানে শিক্ষার হার দিন দিন বাড়তেছে। মাধ্যমিক, উচ্চমাধ্যমি, স্কুল, কলেজগুলোতে শিক্ষার্থীদের ওপর বাড়তি সুযোগ-সুবিধা প্রয়োগ করা হচ্ছে। সাতক্ষীরা সদরের মাধ্যমিক বিদ্যালয়ের তালিকা সম্পর্কে একটু পরে আমরা আলোচনা করব। বর্তমানে সাতক্ষীরা জেলার শিক্ষার হার প্রায় ৫৬ শতাংশ। শিক্ষার হার বৃদ্ধির জন্য স্কুল কলেজগুলোতে বিভিন্ন সুযোগ-সুবিধা সৃষ্টি করেছেন। শিক্ষার্থীদেরকে দেওয়া হয় উপবৃত্তি। এছাড়া গরীব ও মেধাবী শিক্ষার্থীদের জন্য আলাদা সুবিধা আছে।

সাতক্ষীরা সদরের মাধ্যমিক বিদ্যালয়ের তালিকা

সাতক্ষীরার সাথে বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয় আছে যেগুলো সম্পর্কে আমরা অনেকেই জানিনা। আপনারা আজকের আর্টিকেলে এখন বিস্তারিত জানতে পারবেন সাতক্ষীরা সদরের মাধ্যমিক বিদ্যালয়ের তালিকা সম্পর্কে। বর্তমানে সাতক্ষীরা সদরের মাধ্যমিক বিদ্যালয় এর সংখ্যা ছয়টি। এই মাধ্যমিক বিদ্যালয়গুলোতে শিক্ষার হার খুব ভালো। সরকারি সহায়তার ফলে এই মাধ্যমিক বিদ্যালয় গুলো প্রতিনিয়ত ভালো ফলাফলের দিকে এগোচ্ছে এবং শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।
সাতক্ষীরা সদরের মাধ্যমিক বিদ্যালয়ের তালিকা আপনাদের সামনে উপস্থাপন করব। সাতক্ষীরা সদরের মাধ্যমিক বিদ্যালয় বর্তমানে ৬টি। চলুন তাহলে দেখে নেই সাতক্ষীরা সদরের মাধ্যমিক বিদ্যালয়ের তালিকা-
  • মির্জানগর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়।
  • আলিপুর আদর্শ মহিলা কলেজ।
  • ঘোনা ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়।
  • ডিবি বালিকা মাধ্যমিক বিদ্যালয়।
  • তুজলপুর জি.সি. মাধ্যমিক বিদ্যালয়।
  • বৈকারী ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়।
এগুলো হলো সাতক্ষীরা সদরের মাধ্যমিক বিদ্যালয়। সাতক্ষীরা সদরের মাধ্যমিক বিদ্যালয়ের তালিকা সম্পর্কে তাহলে আপনারা স্পষ্ট ধারণা পেলেন।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তালিকা সাতক্ষীরা

সাতক্ষীরা জেলায় বর্তমানে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা ৭১১টি। সরকারি প্রাথমিক বিদ্যালয় এর পাশাপাশি সাতক্ষীরায় বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ৩৯২ টি। আমরা উপরে আলোচনা করেছি সাতক্ষীরা সদরের মাধ্যমিক বিদ্যালয়ের তালিকা সম্পর্কে। যতদিন যাচ্ছে শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে এবং সেইসঙ্গে ছাত্রছাত্রীরা বিদ্যালয়ে যাওয়ার আগ্রহ পাচ্ছে। সরকার দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের জন্য উপবৃত্তির ব্যবস্থা করেছেন। আগের তুলনায় সাতক্ষীরা জেলায় বর্তমান শিক্ষার হার অনেক বেশি।
প্রাথমিক বিদ্যালয়গুলোতে বিভিন্ন সুযোগ-সুবিধার কারণে অভিভাবকরা তাদের সন্তানদের বিভিন্ন প্রাইভেট বিদ্যালয়ে পড়ার পরিবর্তে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে ভর্তি করান। কারণ বর্তমানে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিক্ষার মান উন্নত হয়েছে। সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোর পাশাপাশি সাতক্ষীরা জেলায় আছে বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান। হিন্দুদের জন্য রয়েছে ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠান এবং মুসলমানদের জন্য রয়েছে বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান।

শেষ কথা | সাতক্ষীরা সদরের মাধ্যমিক বিদ্যালয়ের তালিকা

প্রিয় পাঠক, আমরা উপরে আলোচনা করেছি সাতক্ষীরা সদরের মাধ্যমিক বিদ্যালয়ের তালিকা সম্পর্কে। আমরা আশা করি আপনারা আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েছেন এবং জানতে পেরেছেন। আমাদের আর্টিকেলটি আপনাদের কাছে কেমন লেগেছে অবশ্যই কমেন্ট করে জানাবেন। এছাড়া যে কোনো বিষয় সম্পর্কে জানতে অর্ডিনারি আইটির ওয়েবসাইট ভিজিট করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। জব আইডি ২৫৫৯১.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url