পিরিয়ডের সময় স্বামীর করণীয় কি জেনে নিন

পিরিয়ডের সময় স্বামীর করণীয় কি এই বিষয়ে নিশ্চয়ই জানতে চাচ্ছেন? চিন্তার কোন কারণ নেই, আজকের এই আর্টিফিলের মাধ্যমে আপনি পিরিয়ডের সময় স্বামীর করণীয় কি এই বিষয়ে জানতে পারবেন। তাহলে চলুন আর দেরি না করে পিরিয়ডের সময় স্বামীর করণীয় এই বিষয়ে বিস্তারিত জেনে নেয়া যাক।
পিরিয়ডের সময় স্বামীর করণীয়
আজকের এই আর্টিকেলটি পড়লে আপনি পিরিয়ড সম্পর্কে নানা বিষয় জানতে পারবেন। যেটা প্রত্যেকটা মেয়ে মানুষের জন্য জেনে রাখা প্রয়োজন। সঠিক তথ্যগুলো জানার জন্য এই আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন।

পোস্ট সূচীপত্রঃ পিরিয়ডের সময় স্বামীর করণীয়

ভূমিকা | পিরিয়ডের সময় স্বামীর করণীয়

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের সাথে পিরিয়ডের সময় স্বামীর করণীয় কি এই বিষয়ে বিস্তারিত আলোচনা করব। এর পাশাপাশি পিরিয়ডের সময় পেটে ব্যাথা হলে করণীয় এবং পিরিয়ডের সময় কি খাওয়া উচিত সহ আরো যাবতীয় বিষয়ে একটা বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব ইনশাল্লাহ। এই বিষয়গুলো আমাদের প্রত্যেকেরই জেনে রাখা প্রয়োজন। আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়লে আপনি এ বিষয়গুলো সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারবেন। তাহলে চলুন আর দেরি না করে আজকের মূল আলোচনা শুরু করা যাক।

পিরিয়ডের সময় পেটে ব্যাথা হলে করণীয়

পিরিয়ডের সময় পেটে ব্যাথা হলে করণীয় কি এই বিষয় নিয়ে আমরা অনেকেই প্রশ্ন করে থাকি। আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনি পিরিয়ডের সময় পেটে ব্যাথা হলে করণীয় কি এই বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। আলোচনার শুরুতেই বলে রাখি পিরিয়ড একটি মেয়ের জীবনে স্বাভাবিক একটি ঘটনা। প্রতিমাসেই এই চক্রটি সম্পন্ন হয়ে থাকে। আর পিরিয়ড চলাকালীন সময়ে পেটে প্রচন্ড ব্যথা অনুভূত হয়। এই ব্যথা কমানোর জন্য আমরা পিরিয়ডের সময় তলপেটে নারকেল তেল এবং তিলের তেল দিয়ে ভালো করে মালিশ করলে মাংসপেশীর মোছড়ানো অনেকটা কমানো সম্ভব। যার ফলে পেটের তীব্র ব্যথা কমে যায় এবং স্বস্তি মেলে। আবার পিরিয়ডের ব্যথা থেকে মুক্তি পেতে হলে আপনি হারবাল টি ব্যবহার করতে পারেন। হারবাল চা পান করলে পিরিয়ডের ব্যথা অনেকটা কমে যায়। যার ফলে অনেক স্বস্তি বোধ হয়।
কাজেই পিরিয়ডের ব্যথা হলে আপনার করণীয় হলো হারবাল যা পান করা। আবার এক গবেষণায় দেখা গেছে, পিরিয়ডের ব্যথা কমানোর জন্য দুধ ছাড়া আদা এবং গোলমরিচ দিয়ে চা পান করলেও অনেকটা সুফল পাওয়া যায়। পিরিয়ডের ব্যথা কমানোর জন্য আপনাকে কিছু খাবারে পরিবর্তন আনতে হবে পিরিয়ডের ব্যথা চলাকালীন সময়ে। মোটেও তেল ছবি যুক্ত খাবার এবং ক্যাফিনযুক্ত পানীয় পান করা ঠিক হবে না। এতে শরীরে পানির অভাব দেখা দেয় এবং পেট ফুলতে পারে। যার দরুন পেটের ব্যথা আরো তীব্র হতে পারে। পিরিয়ডের ব্যথা চলাকালীন সময়ে এই পরিবর্তনগুলো আনলে আশা করা যায় আপনি সুফল পাবেন। এতক্ষণ আপনাদের সাথে পিরিয়ডের সময় পেটে ব্যাথা হলে করণীয় কি এই বিষয়ে বিস্তারিত আলোচনা করলাম। 

পিরিয়ডের সময় কি খাওয়া উচিত

পিরিয়ডের সময় কি খাওয়া উচিত আমরা অনেকেই এ বিষয়টি নিয়ে প্রশ্ন করে থাকি। এখন আমরা পিরিয়ডের সময় কি খাওয়া উচিত এ বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করব। পিরিয়ডের সময় যেহেতু শরীর থেকে অনেক রক্তক্ষরণ হয় তাই এই সময় আমাদের আয়রন সমৃদ্ধ খাবার গ্রহণ করা প্রয়োজন। রক্ত ক্ষরণের ফলে আমাদের শরীর থেকে প্রচুর পরিমাণে হিমোগ্লোবিন চলে যায়। আয়রন সমৃদ্ধ খাবার খেলে এই হিমোগ্লোবিনের চাহিদাটি পূরণ হয়ে যাবে। তাই পিরিয়ডের সময় আমাদের অবশ্যই আয়রন সমৃদ্ধ খাবার খাওয়া প্রয়োজন। আবার পিরিয়ডের সময় শরীর অনেক দুর্বল অনুভূত হয় তাই প্রোটিন সমৃদ্ধ খাবার গ্রহণ করাও জরুরী। পিরিয়ডের সময় প্রোটিন সমৃদ্ধ খাবার খেলে রক্তের ঘাটতি তো পূরণ হবে এবং আপনি শারীরিকভাবেও অনেক সুস্থ থাকবেন।
মাছ-মাংস এবং ডিম সাথে সাথে কলিজা ইত্যাদি খাবার খেলে শরীর অনেকটা ভালো রাখা সম্ভব পিরিয়ডের সময়। তাছাড়া আরও ভিটামিনের জন্য আপনি লালশাক, পুঁইশাক, ডাটা শাক এবং কচু শাক জাতীয় সবুজ শাক-সবজি খেতে পারেন এতে আপনার শরীরের আর কোন ঘাটতি থাকবে না। এছাড়াও নিত্য প্রয়োজনীয় খাবারের মতো ফুলকপি, ধনেপাতা, তরমুজ, পাকাতেতুল এবং আমরা জাতীয় খাবার খেলেও উপকার পাওয়া যায়। এই খাবারগুলো খেলে শরীরের নানা রকম পুষ্টি উপাদান গুলোর ঘাটতি পূরণ হয়ে যায়। তাই পিরিয়ড চলাকালীন সময়ে এই খাবারগুলো খাওয়া একান্ত জরুরী। 

পিরিয়ডের সময় স্বামীর করণীয়

পিরিয়ডের সময় স্বামীর করণীয় কি এখন আমরা এই বিষয়ে বিস্তারিত আলোচনা করব। আজকে আমাদের আর্টিকেলের প্রধান আলোচ্য বিষয়ই হচ্ছে পিরিয়ডের সময় স্বামীর করণীয়। আর্টিকেলটি পড়লে আপনি পিরিয়ডের সময় স্বামীর করণীয় এ বিষয়টি সম্পর্কে ভালোভাবে জানতে পারবেন। পিরিয়ড একটি সুস্থ স্বাভাবিক মেয়ের শারীরিক অবস্থা প্রকাশ করে। কাজেই প্রতি মাসে পিরিয়ড হওয়া এটি মেয়েদের সুস্বাস্থ্যের একটি লক্ষণ। প্রত্যেক মাসের নির্দিষ্ট একটি সময়ে এই পিরিয়ড হয়ে থাকে এবং তিন থেকে পাঁচ দিন পর্যন্ত স্থায়ী লাভ করে। আর এই সময়ে একজন স্বামীর কিছু করণীয় রয়েছে। যা আমরা অনেকেই জানিনা। একজন মেয়ের যখন পিরিয়ড হয় তখন তার মানসিক অবস্থার পরিবর্তন দেখা যাই। বিশেষ করে তারা খুব একাকীত্ব অনুভব করে। এই সময় একজন স্বামীর করণীয় হল তার স্ত্রীকে যথেষ্ট সময় দেওয়া এবং তার সাথে সময় কাটানো। ফলে তার একাকীত্ব দূর হবে। পিরিয়ডের সময় প্রত্যেকটা স্বামীর করণীয় তার স্ত্রীর পাশে থাকা।
পিরিয়ড চলাকালীন সময়ে অবশ্যই একজন স্ত্রীকে প্রাধান্য দিন। কারণ পিরিয়ড চলাকালীন সময়ে প্রচণ্ড ব্যথা অনুভূত হয় ফলে একজন মেয়ের মন মেজাজ অনেকটাই খারাপ হয়ে থাকে। তাই একজন স্বামীর করণীয় হলো স্ত্রীকে সবসময় প্রাধান্য দেওয়া এবং স্ত্রীকে বোঝার চেষ্টা করা। তার কি খেতে মন চাচ্ছে প্রয়োজনীয় জিনিসগুলো কিনে আনুন। দেখবেন আপনার স্ত্রী খুব খুশি হবে। আর আপনি যদি খুব ব্যস্ত থাকেন কিংবা অফিসের কাজ কর্মে লিপ্ত থাকেন তাহলে একটু পরপর খোঁজ খবর রাখুন। এতেও স্ত্রীর মন অনেকটা ভালো থাকবে। সবচেয়ে প্রয়োজনীয় যে বিষয়টি সেটি হল পিরিয়ড চলাকালীন সময়ে যেহেতু একটি মেয়ে খুবই অসুস্থ অনুভব করে তাই চেষ্টা করবেন বাড়ির কাজে সবসময় সহায়তা করার জন্য। এতক্ষণ আমি আপনাদের সাথে পিরিয়ডের সময় স্বামীর করণীয় কি এই বিষয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করলাম। আশা করছি পিরিয়ডের সময় স্বামীর করণীয় কি এই বিষয়টি জানতে পেরেছেন।

শেষ কথা | পিরিয়ডের সময় স্বামীর করণীয়

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের সাথে পিরিয়ডের সময় স্বামীর করণীয় কি এই বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি এই আর্টিকেলটি আপনাদের অনেক উপকারে এসেছে। এই আর্টিকেলটি পড়ে যদি আপনার কোথাও সমস্যা হয়ে থাকে তাহলে অবশ্যই আমাদের জানাতে পারেন। আমরা চেষ্টা করব আপনার সমস্যার সমাধান করার জন্য। আর এই আর্টিকেলটি পড়ে যদি এতটুকু উপকার মনে হয় তবে অবশ্যই আপনার বন্ধু বান্ধবের সঙ্গে শেয়ার করবেন। তাদেরও বিষয়টি জেনে রাখা প্রয়োজন। আর নিত্য নতুন এরকম আপডেট খবর সবার আগে পেতে চাইলে আমাদের এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ। @25155

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url