দাঁতে গর্ত হলে কি করবেন

দাঁতে গর্ত হলে কি করবেন জানতে চান? তাহলে এই পোস্টটি পড়ুন। দাঁতে গর্ত হলে কি করবেন এ সম্পর্কে জানার গুরুত্ব অপরিসীম। আজকের আর্টিকেলে আপনারা বিস্তারিত জানতে পারবেন দাঁতে গর্ত হলে কি করবেন এই বিষয়ে।
দাঁতের ক্যাভিটি বা দাঁতের গর্ত হওয়ার সমস্যায় আমরা প্রায় কমবেশি সবাই ভুগে থাকি। এই ধরনের সমস্যাগুলো হলে আমাদের কি করা উচিত তা আমরা অনেকে জানিনা। এই জন্য আজকের পোস্টে দাঁতের গর্ত হলে করণীয় সম্পর্কে আলোচনা করা হবে।

পোস্ট সূচীপত্র | দাঁতে গর্ত হলে কি করবেন

দাঁতে গর্ত কেন হয়

দাঁতের মধ্যে বিভিন্ন কারণে গর্ত হয়। দাঁত ভেঙ্গে গিয়ে গর্ত হতে পার, দাঁতের ক্ষয় হওয়ার কারণে গর্ত হতে পারে, দাঁতের মধ্যে ব্যাকটেরিয়ার আক্রমণের কারণেও গর্ত হতে পারে। তার আগে আমাদের জেনে নেওয়া উচিত দাঁতের গর্ত কেন হয়। দাঁতের গর্ত হওয়ার বিভিন্ন কারণ থাকে। দাঁতে গর্ত হলে সেখানে বিভিন্ন ধরনের ময়লা জমতে থাকে, খাদ্য জমতে থাকে।
অনেকদিন যাবত খাদ্য কনা এবং ময়লা জমে থাকার কারণে সেখানে ব্যাকটেরিয়ার সংক্রমণ শুরু হয়ে যায়। এর ফলে আস্তে আস্তে শুরু হয়ে যায় ক্যাভিটি বা দাঁতে গর্ত। এমতাবস্তায় চিকিৎসকের পরামর্শ নেওয়া খুবই জরুরী। দাঁতে গর্ত হলে কি করবেন এ বিষয় সম্পর্কেও জেনে রাখা খুবই গুরুত্বপূর্ণ।

দাঁতে গর্ত হলে কি করবেন

দাঁতে গর্ত হলে অবশ্যই চিকিৎসা করতে হবে। কারণ চিকিৎসা না করলে সেটা বড় ধরনের সমস্যায় পরিণত হয়ে যাবে। দাঁতে গর্ত হলে কি করবেন এ বিষয়ে জানতে পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। দাঁতে গর্ত হলে দেরী না করে যত তাড়াতাড়ি সম্ভব ফিলিং করে নেওয়া উচিত। তা না হলে গর্ত দিন দিন বেড়ে যাবে এবং পরবর্তীতে সেখানে খাদ্য কণা জমতে জমতে ভাইরাস ব্যাকটেরিয়ার সংক্রমনে বড় ধরনের ইনফেকশন হবে। এছাড়া দাঁতে গর্ত প্রতিরোধে নিয়মিত দুই বেলা ব্রাশ করা উচিত। 

দাঁতের গর্ত প্রতিরোধের ঘরোয়া উপায়

ঘরোয়া পদ্ধতিতে দাঁতের গর্ত প্রতিরোধ করা যায়। উপরে আমরা জানলাম দাঁতে গর্ত হলে কি করবেন সে সম্পর্কে। দাঁতে গর্ত হলে অবহেলা করা উচিত নয়। যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসা গ্রহণ করতে হবে। এছাড়া ঘরোয়া উপায় গুলো অবলম্বন করতে হবে। দাঁতে গর্ত হলে কি করবেন সে বিষয়ে সম্পর্কে সবাইকে ভালোভাবে জানতে হবে। দাঁতের ক্যাভিটি বা দাঁতের গর্ত প্রতিরোধে প্রতিদিন দুইবার ব্রাশ করতে হবে, আঠালো যুক্ত খাবার খাওয়া বাদ দিতে হবে যেমন চকলেট।
এছাড়া চিনি জাতীয় খাদ্য খাওয়ার পর ভালোভাবে কুলি করতে হবে। ব্রাশের মাধ্যমে অনেক সময় দাঁতের ফাক পরিস্কার হয় ন। সেক্ষেত্রে সুতা দিয়ে দাঁতের ফাক গুলো ভালোভাবে পরিষ্কার করতে হবে। ধূমপান পরিহার করতে হবে, নিয়মিত দাঁতের পরীক্ষা করতে হবে। 

দাঁতের গর্ত দূর করতে চিকিৎসা

বর্তমানে দাঁতের গর্ত বা দাঁতের ক্যাভিটি দূর করার জন্য বিভিন্ন ধরনের চিকিৎসা পদ্ধতির চলমান আছে। দাঁতে গর্ত হলে কি করবেন সে বিষয়ে আমরা উপরে বিস্তারিত আলোচনা করেছি। দাঁতের ক্যাভিটি বা দাঁতে গর্তের লক্ষণ দেখা মাত্রই দেরি না করে চিকিৎসকের কাছে যাওয়া উচিত। কারণ দাঁতের রোগ গুলো অনেকটা সেনসিটিভ হয়। ইনফেকশনের সম্ভাবনা অনেক বেশি থাকে। বর্তমানে দাঁতে গর্ত হলে সাধারণত ফিলিং করার পরামর্শ দেন চিকিৎসকরা।
দাঁতে গর্ত হলে কি করবেন সে বিষয়ে আগে আপনাকে ভালোভাবে জেনে নিতে হবে। আমরা সেটা উপরে আলোচনা করেছি। দাঁতে ফিলিং করার মাধ্যমে গর্ত ভরাট হয়ে যায়। এছাড়া দাঁতে গর্ত প্রতিরোধে আমাদের বিভিন্ন বিষয় খেয়াল রাখতে হবে। যেসব খাবারের দাঁতের গর্ত হয় সেই খাবারগুলো এড়িয়ে চলাই ভালো। দাঁতে গর্ত হলে কি করবেন এ বিষয়ে আমরা বিস্তারিত আলোচনা করলাম এবং চিকিৎসা সম্পর্কেও বিস্তারিত আলোচনা উপরে করা হয়েছে।

শেষ কথা | দাঁতে গর্ত হলে কি করবেন

প্রিয় পাঠক, আপনাদের জন্য আজকের আর্টিকেলটি অনেক গুরুত্বপূর্ণ ছিল। কারণ আমরা আলোচনা করেছি দাঁতে গর্ত হলে কি করবেন সে সম্পর্কে। এটি অনেক গুরুত্বপূর্ণ বিষয়। আমরা আশা করি আপনারা এই বিষয় সম্পর্কে ভালোভাবে বুঝতে পেরেছেন। তারপরেও বুঝতে যদি কোন অসুবিধা হয় তাহলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন। স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন ধরনের বিষয় জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। ধন্যবাদ। জব আইডি ২৫৫৯১.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url