গুগল কি ও কিভাবে গুগল সার্চ কাজ করে

 যেকোন তথ্য জানতে চাইলেই হাতের কাছে রয়েছে গুগল। বর্তমানে গুগল এতটাই জনপ্রিয় যে “google” শব্দটি ডিকশনারিতেও জায়গা করে নিয়েছে! কাউকে কিছু জিজ্ঞেস করলে অনেক সময় উত্তর পাওয়া যায়, “গুগল করো!” কিন্তু গুগল কীভাবে তথ্য খুঁজে বের করার কাজটি করে থাকে সেটি কি জানেন? ইন্টারনেট ব্যবহার করে কিন্তু গুগলের নাম শুনেনি এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন, তবে তথ্য অন্বেষণে কিন্তু গুগল ছাড়াও বিভিন্ন সার্চ ইঞ্জিন রয়েছে । এগুলো নিজ নিজ স্বকীয়তার জন্য জনপ্রিয় এবং সার্চ ইঞ্জিন হিসেবে প্রসিদ্ধ। যদিও জনপ্রিয়তার দিক থেকে বর্তমানে গুগলের আশেপাশেও নেই অন্য কোন সার্চ ইঞ্জিন।



পোস্ট সূচিপত্র ঃ

সার্চ ইঞ্জিন কী

প্রথমেই জেনে নেওয়া ভাল, সার্চ ইঞ্জিন কী?  আমরা সবাই প্রতিনিয়ত বিভিন্ন কাজে সার্চ ইঞ্জিন ব্যবহার করে অভ্যস্ত, তবুও জিনিসটি কী সে ব্যাপারে অনেকেরই পরিষ্কার ধারণা নেই। সহজ ভাষায় বলতে গেলে, সার্চ ইঞ্জিন হল এক ধরনের সফটওয়্যার সিস্টেম যা World Wide Web (WWW)–এর অন্তর্ভুক্ত সাইটগুলো থেকে তথ্য খুঁজে বের করতে সাহায্য করে আমাদের। সার্চ ইঞ্জিনের মাধ্যমে কোন ঠিকানা না জেনেই অনেক সহজে প্রয়োজনীয় তথ্য বা ওয়েবসাইট খুঁজে পাওয়া যায়। এজন্যই ইন্টারনেট ব্যবহারকারী এবং ওয়েব ডেভেলপারদের কাছে সার্চ ইঞ্জিনের গুরুত্ব অপরিসীম।

সার্চ ইঞ্জিন এর যত কেরামতি

গুগল ও বিভিন্ন সার্চ ইঞ্জিন প্রসারের ফলে চমৎকার একটি ব্যাপার ঘটেছে- আমাদের আর কষ্ট করে অপ্রয়োজনীয় সব তথ্য দিয়ে মাথা বোঝাই করে রাখতে হয় না। যেকোন কিছু জানার প্রয়োজন হলে গুগল ওপেন করে সার্চ করলেই মুহূর্তের ভেতর লক্ষ লক্ষ ফলাফল এসে হাজির হয়ে যায়!
সেখানেও আরেক মজা, সার্চ করতে গিয়ে টাইপিং এ ভুল করলেও গুগল সেটাকে ঠিকঠাক শুদ্ধ করে রেজাল্ট দেখিয়ে দেয়। আবার একটি বিষয়ের উপর হয়তো ভাল ধারণা নেই, আন্দাজের উপর কিছু একটা লিখে সার্চ দিলেও সাথে সাথে গুগল তোমার মনের কথা বুঝে নিয়ে প্রয়োজনীয় তথ্য তোমার সামনে হাজির করে দেবে!

এসব ফলাফল বের করতে বা মনের কথা বুঝে নিতে গুগলের সময় লাগে ১ সেকেন্ডের কম! গোটা ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের শত শত কোটি সাইট ঘেঁটে ১ সেকেন্ডের কম সময়ে তথ্য বের করে দেওয়া নিশ্চয়ই সহজ কথা নয়।

তথ্য সন্ধানের ৩টি ধাপসমূহ

প্রত্যেকটি সার্চ ইঞ্জিনের বিশাল বিশাল হার্ড ডিস্কের সমন্বয়ে তৈরি করা সার্ভার রয়েছে। ইন্টারনেটের সব তথ্য সার্চ ইঞ্জিনগুলো তাদের সেই হার্ড ডিস্কগুলোয় মজুদ রাখে এবং সেখান থেকে সবার কাছে প্রয়োজন অনুযায়ী তথ্য প্রদান করে। প্রশ্ন হচ্ছে, সার্চ ইঞ্জিন কীভাবে এসব তথ্য সংগ্রহ করে?
আগেই বলেছি, প্রত্যেকটি সার্চ ইঞ্জিনের কিছু নিজস্ব সুবিধাবলী রয়েছে। তারা নিজস্ব ফিচারস অনুযায়ী তাদের ব্যবহারকারীদের সেবা দিয়ে থাকে। তাই সার্চ ইঞ্জিনগুলোর কাজের ধারা একে অপরের সাথে কখনোই সম্পূর্ণ না মিললেও প্রতিটি সার্চ ইঞ্জিনই ৩টি ধাপ অনুসরণ করে:

১. ওয়েবে তথ্য অনুসন্ধান করে গুরুত্বপূর্ণ শব্দ বা কি-ওয়ার্ড এর উপর ভিত্তি করে অনেকগুলো ভাগ করা।

২. অনুসন্ধানে প্রাপ্ত শব্দগুলোকে নিয়ে একটি ইনডেক্স তৈরি করা।

৩. ব্যবহারকারী যেই তথ্য অনুসন্ধান করে সেটিকে তাদের ইনডেক্সের সাথে মিলিয়ে দেখা।

গুগল সার্চ ব্যবহারের পাঁচটি কৌশল

১#কোন ওয়েব থেকে তথ্য খোঁজাঃ আপনি হয়ত কোন এক সময় কোন এক ওয়েবে কিছু আর্টিকেল পড়েছেন বা দেখেছেন কিন্তু আপনার সেই আর্টিকেল এখন পড়তে মন চাচ্ছে কিন্তু আপনি ওই ওয়েবসাইটের ঠিকানা ভুলে গেছেন কিন্তু আপনার নাম মনে আছে যে (techtunes) তাহলে আপনার কাংখিত আর্টিকেল হেডিং ও সাথে সেই ওয়েব নাম দিয়ে সার্চ করুন আপনি নির্দিষ্ট আর্টিকেল পেয়ে যাবেন আশা করি।

২# পণ্য ও দাম অনুসন্ধানের ক্ষেত্রেঃ আমরা প্রায় একটি কাজ করে থাকি গুগলে গিয়ে নির্দিষ্ট পণ্য লিখে প্রাইস ইন বাংলাদেশ এই কথা গুলো প্রায় লিখি সার্চ করি সেক্ষেত্রে অনেক ওয়েব আসে। খুঁজতে খুঁজতে অনেক সময় চলে যায়। আপনি যদি নির্দিষ্ট ওয়েব জানেন তাহলে সেই ওয়েব দিয়ে সার্চ দিন অথবা আপনি নিম্ন ভাবে সার্চ করলে ভালো রেজাল্ট পাবেন।


৩# সঠিক তথ্য মূলক শব্দ ব্যবহার করাঃ আপনি হয়ত ভাবছেন গুগলে যে কোন শব্দ দিয়ে সার্চ করলে উত্তর পাওয়া যায় তাহলে সঠিক শব্দ কোনটি? গুগলে আপনি তথ্যমূলক ও বর্ণনামূলক শব্দ ব্যবহার করবেন আপনি তত ফলপ্রসূ উত্তর পাবেন। কেননা আপনার সার্চ আইটেম একক শব্দের হয় তাহলে আপনি প্রথমে পেয়ে যাবেন। তবে আপনার সার্চ শব্দ যদি কেউ ব্যবহার না করে থাকে তাহলে আপনি সারাদিন খুঁজলেও উত্তর পাবেন না। 

৪#ফরমেট অনুযায়ী তথ্য খোঁজাঃ আপনি বুঝতে পেরেছেন আমি কিসের কথা বলছি? না বুঝলে শুনুন, আমরা অনেকে গুগলে বিভিন্ন ফরমেটে ডকুমেন্ট খুঁজে থাকি। আপনি যদি জানেন কি ধরনের ডকুমেন্ট খুজচ্ছেন তাহলে সেই ফরমেট উল্লেখ করে সার্চ দিন সহজে পেয়ে যাবেন। আর একটু ভালো করে বলি, আমরা অনেক সময় প্রেজেন্টেশান খুঁজি বা বিভিন্ন পিডিএফ ডকুমেন্ট খুঁজে থাকি ওই সব তথ্যর জন্য আপনি আপনার প্রেজেন্টেশান নামের শেষে শুধু ডট পিডিএফ বা পিপিটি বা ডক ইত্যাদি টাইপ লিখে সার্চ দিলে আপনি আপনার তথ্য দ্রুত পেয়ে যাবেন।

৫#কোন শব্দ বা চিহ্ন ব্যবহার করা যাবে নাঃ আমরা অনেক সময় ভুলে এমন কিছু শব্দ ব্যবহার করে থাকি যে গুলো গুগল খুঁজে দিতে অগ্রাহ্য প্রকাশ করে। আর গুগলে আপনি Case Sensitive ব্যবহার করলেও আপনি একই তথ্য পাবেন। তবে  নিম্নে শব্দ গুলো ব্যবহার না করলে  ভালো। যেমনঃ @, $, %, ^, &, *, (), =, +, _, [], /! ~ আর কিছু চিহ্ন ব্যবহার করে সার্চ করলে কিছু না পাওয়ার সম্ভাবনা বেশি।

শেষ কথা

 আপনি যা কিছুই খোঁজেন না কেন  একটি শব্দের সঠিক বানান, একটি রেস্তোরার ঠিকানা, বিশেষ কোন দোকান, অথবা পাহাড়ি কোন হৃদের নাম, সব কিছুর জন্যই হয়তো আপনি এখন গুগল করেন। এক বার কল্পনা করেন, যদি আমাদের কাছে এই Search Engine না থাকতো তাহলে আমাদের কি করতে হতো ?? তখন আমাদেরকে কোন তথ্য খুজে বের করার জন্য ওই ওয়েব সাইটির নির্দিষ্ট ঠিকানা জানার প্রয়োজন হতো। আর আমরা এইভাবে কয়টা ওয়েব সাইটের ঠিকানা মনে রাখতে পারতাম ?? তাহলে এইবার চিন্তা করে দেখেন সার্চ ইঞ্জিন আমাদের ইন্টারনেট ব্যবহার কতটা সহজ করে দিয়েছে ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url