জীবনের শ্রেষ্ঠ সিদ্ধান্ত নিন ইন্টারমিডিয়েট কোথায় করবেন

 বর্তমানে এসএসসি পাস করা মানেই জীবনের একটি ধাপ এগিয়ে যাওয়া। এসএসসি পাশ করার পর প্রত্যেকটা শিক্ষার্থীরই জীবনে অনেক বড় হওয়া স্বপ্ন দেখে। এখান থেকেই শুরু হয় ডাক্তার ,ইঞ্জিনিয়ার বিসিএস ক্যাডার বড় বড় অফিসার হওয়ার স্বপ্ন। ইন্টারমিডিয়েট একটি জীবনের টার্নিং পয়েন্ট এখান থেকে অনেকের জীবন শুরু আবার অনেকে জীবন ঝরে পড়ে। তাই আপনাকে লক্ষ্য পৌঁছাতে সঠিক সিদ্ধান্ত নিতে হবে ইন্টারমিডিয়েট কোথায় করবেন এবং কি করলে আপনার জন্য ভালো হবে চলুন এ নিয়ে আলোচনা করা যাক। 


পোস্ট সূচিপত্রঃ

ইন্টারমিডিয়েট এখানেই শেষ

অনেকেই এসএসসি পাস করার পরে পারিবারিক অসচ্ছলতার কারণে জীবিকা নির্বাহের জন্য কোন না কোন কাজে লেগে পরে। যার কারণে জীবনের অনেক বড় বড় দেখা স্বপ্নগুলো স্বপ্ন থেকে যায় যা বাস্তবে কখনোই পূর্ণ হয়ে ওঠে না। আবার মেয়েদের ক্ষেত্রে দেখা যায় নিম্ন ফ্যামিলির যারা পারিবারিক অসচ্ছলতা রয়েছে তারা অল্প বয়সেই ইন্টারমিডিয়েট বয়সেই মেয়েদের বিয়ে দিয়ে দেয়। এখানে মেয়েটির স্বপ্ন সেখানেই ধুলিস্যাৎ হয়ে যায় যা কখনোই পূর্ণ হওয়া সম্ভব নয়। তাছাড়াও অনেকেই আছে অসৎ সঙ্গে গা ভাসিয়ে নিজেকে বনমানুষ রূপ তৈরি করে এবং বাবা মায়ের স্বপ্ন ভঙ্গ করে নিজেকে বখাটি করে তোলে।

আরো পড়ুনঃ  ময়মনসিংহ জেলার বিখ্যাত স্থান ময়মনসিংহ জেলার জনপ্রিয় দর্শনীয় স্থান

ইন্টারমিডিয়েট কোথায় করবেন

জীবনের সবচেয়ে টার্নিং পয়েন্ট ইন্টারমিডিয়েটের এই সময়টা। সুতরাং এই সময়কে অবহেলা না করে আমাদের সময়ের সঠিক সদ্ব্যবহার করে জীবনে এগিয়ে চলতে হবে। আমরা বেশিরভাগ মানুষই গ্রামে বসবাস করি সেই সুবাদে এসএসসি পর্যন্ত গ্রামেরই কোন উচ্চ বিদ্যালয়ে মাদ্রাসায় পড়া হয়। তারপর আমাদের স্বপ্ন বড় কিছু করার তাই আমরা শহরের দিকে ছুটে যাই ভালো কোন কলেজ চয়েজ করে সেখানে ভর্তি হয়ে পড়াশোনা করি। আমরা শহরে থাকি কিন্তু গ্রামে আমাদের সব সময় চিন্তা থাকতে হবে কোথায় ভর্তি হলে নিজেকে নতুন ভাবে তৈরি করতে পারব নিজের স্বপ্ন পূরণের জন্য দৃঢ়ভাবে প্রস্তুত করতে পারব। আপনার এই একটা সিদ্ধান্তে আপনার জীবনকে পাল্টে দিতে। সুতরাং অতিরিক্ত চিন্তাভাবনা না করে ঠান্ডা মস্তিষ্কে সঠিক সিদ্ধান্ত নিন।

মধ্যবিত্তের স্বপ্নপূরণে ইন্টারমিডিয়েট

আমাদের এই দেশে বেশিরভাগ মানুষই মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত উচ্চবিত্ত মানুষ অনেকটাই হাতে গোনা। প্রত্যেকটা বাবা মায়ের ই স্বপ্ন থাকে তাদের সন্তানকে ভালো কোন প্রতিষ্ঠানে কলেজে পড়ানোর যাতে তারা ভবিষ্যতে উচ্চশিক্ষায় শিক্ষিত হতে পারে। কিন্তু বিধি বাম বড় বড় কলেজে শহরাঞ্চলে পড়াশোনা থাকা ব্যাপক ব্যয়বহুল যা প্রত্যেকটি মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত পরিবারের কাছে অনেকটা কঠিন। এতে করে সন্তানকে ভালো কোন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি করাতে পারে না এবং এখানে থেমে যায় প্রত্যেকটি শিক্ষার্থীর স্বপ্ন। যা কখনোই উঠে দাঁড়ায় না বাস্তবতা বড়ই নির্মম।

ইন্টারমিডিয়েটের স্বপ্ন পূরণ করবেন যেভাবে

ধনী গরিব এটাতো নিতান্তই প্রাকৃতিক। তাই জন্য কি স্বপ্ন থেমে যাবে , স্বপ্ন পূরণ করতে সব সময় কঠিন সময় পার করতে হয় এবং কঠিন সিদ্ধান্ত নিতে হয়। যদি আপনি মধ্যবিত্ত ফ্যামিলিতে বিলং করেন অথচ আপনার স্বপ্ন অনেক বড় হওয়ার তাহলে কারো কথায় কান না দিয়ে আপনার স্বপ্ন পূরণের লক্ষ্যে আপনি বেরিয়ে পড়ুন। যদি গ্রামে থাকেন শহরে গিয়ে ভালো কলেজে এডমিশন নিয়ে টিউশনি করে কিংবা পার্ট টাইম কোন জব করে আপনার পড়াশুনা চালিয়ে যান ।এমন কোন কাজ করুন যেন আপনার পড়াশোনার ক্ষতি না হয় এটার জন্য টিউশনি করাটাই বেস্ট অপশন। এতে আপনার পড়াশোনা চর্চা থাকবে ভবিষ্যতে শিক্ষকতা করা অভিজ্ঞতা ও পেয়ে যাবেন।

শেষ কথাগুলো

লক্ষ্য পূরণ করাটাই স্বপ্ন নয়, স্বপ্ন পূরণ করাটাই লক্ষ্য হওয়া উচিত। নিজেকে একটু বিরতি দিন ঠান্ডা মস্তিষ্কে সঠিক সিদ্ধান্ত নিন কেউ আপনার জীবনে ভালো-মন্দ দেখভাল করবে না। সুতরাং আপনার ভাল আপনাকে দেখতে হবে, তাই স্বপ্ন যদি থাকে আকাশ ছোঁয়ার তাহলে দেরি না করে স্বপ্ন ছোঁয়ার চেষ্টা করুন। পিছে লোকে কিছু বলবেই কিন্তু যখন আপনার সফলতা দেখবে তখন তারাই আপনার প্রশংসায় পঞ্চমুখ হবে। তাই কারো কথায় কান না দিয়ে নিজের লক্ষ্যে সব সময় অটল থাকুন। আশা করি এ বিষয়ে আলোচনা করে আপনার কাছে সঠিক সিদ্ধান্ত নেওয়ার জন্য উপযোগী সম্পূর্ণ পোস্ট করতে পেরেছি। পোস্টটি ভালো লাগলে বন্ধুদের মাঝে শেয়ার করে দিবেন এবং কমেন্টে জানাবেন আপনার মতামত।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url