তেঁতুলের মধ্যে রয়েছে যত উপকার

তেঁতুলের নাম শুনলেই মুখে আসে পানি। টক-মিষ্টি জাতীয় দেশি এ ফলটির জনপ্রিয়তা থাকলেও এটি খাওয়া নিয়ে প্রচলিত আছে নানা অদ্ভুত ধারণা। যেমন অনেকেই বলেন, তেঁতুল খেলে নাকি রক্ত পানি হয়ে যায়। কিন্তু আসলেই কি তাই? এবং এর উপকার সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো। 

পোস্ট সূচীপত্রঃ
  • তেঁতুল  খাওয়ার উপকারিতা 
  • খাওয়ার মাঝখানে পানি
  • তেঁতুল খেলে কি সত্যিই রক্ত পানি হয়ে যায়
  • শেষ কথা

তেঁতুল  খাওয়ার উপকারিতা 

তেঁতুলের প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট ও প্রদাহবিরোধী বৈশিষ্ট্য রয়েছে। এসব উপাদান শরীরের হৃদরোগ, ক্যানসার ও ডায়াবেটিসের মতো রোগ প্রতিরোধ করার ক্ষমতা রাখে।বিভিন্ন ফাইটোক্যামিকেল থাকার কারণে তেঁতুল শরীরের রক্তের গ্লুকোজ কমাতে ভূমিকা রাখে। ডায়াবেটিস রোগীদের হাইপারগ্লাইসেমিয়া অর্থাৎ রক্তে গ্লুকোজের পরিমাণ অত্যধিক পরিমাণে বেড়ে যাওয়া প্রতিরোধ করতেও সাহায্য করে।

তেঁতুলে থাকা পটাশিয়াম উচ্চ রক্তচাপ এবং হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে। এ কারণে যাদের উচ্চ রক্তচাপ আছে তারা তেঁতুলের জুস বানিয়ে খেতে পারেন। তবে কিডনির সমস্যা থাকলে তেঁতুলের জুস খাওয়া উচিত না। এতে কিডনি রোগীদের পটাশিয়ামের মাত্রা আরও বেড়ে যেতে পারে।

খাওয়ার মাঝখানে পানি

খাওয়ার মাঝখানে অথবা পরপরই কি পানি খাওয়া উচিত?
তেঁতুল রক্তের ট্রাইগ্লিসারাইড ও প্লাজমা কোলেস্টেরল যেমন, এলডিএল কমিয়ে রক্তনালিতে প্লাগ তৈরি হতে বাধা দেয় এবং এথেরোক্লেরোসিস নামক রোগের প্রতিরোধে ভূমিকা রাখে। এর পাশাপাশি লিভারে ফ্যাট জমা হওয়ার  প্রবণতাকেও কমায়।


তেঁতুলের মতো টকজাতীয় ফলে থাকা ভিটামিন সি সংযোজক কলার কোলাজেন তৈরিতে সাহায্য করে। কোলাজেনের উৎপাদন সহজেই কাটা বা ক্ষতস্থানকে মাংসপেশির তন্তু দিয়ে ভরাট করে ফেলে এবং ঘা শুকিয়ে ফেলে। কাজেই দেখা যাচ্ছে টক জাতীয় ফল খেলে ঘা পাকে না। বরং ঘা শুকাতে বিশেষভাবে কার্যকরী টক জাতীয় ফল।
তেঁতুলের এ সব উপকারিতা দেখে অনেকে আবার ভাবতে পারেন তাহলে প্রতিদিন তেঁতুল খেয়ে শরীর সুস্থ রাখা যায়। তবে বিষয়টা মোটেও এমন না। কোনো খাবারই শরীরের জন্য অতিরিক্ত ভালো না। তেমনই তেঁতুলও একটানা প্রতিদিন খাওয়া উচিত হবে না। কিছুদিন পরপর বা স্বাদের পরিবর্তনের জন্য এ ফলটি খেতে পারেন। অতিরিক্ত তেঁতুল খেলে শরীর অসুস্থ হয়ে যেতে পারে।

তেঁতুল খেলে কি সত্যিই রক্ত পানি হয়ে যায়

পুষ্টিবিদ স্বর্ণালী দাস বিজয়া বলেন, তেঁতুল নিয়ে আমাদের দেশের  মানুষের অনেক নেতিবাচক ধারণা রয়েছে। তেঁতুল খেলে রক্ত পানি হয়ে যায় কথাটি কুসংস্কার মাত্র।


তেঁতুলের এন্টিকোয়াগুলেন্ট এবং এন্টিপ্লেটলেট ফাংশন আছে। যার ফলে এটি ব্লাড থিনার হিসাবে কাজ করতে পারে। অর্থাৎ রক্তের ঘনত্ব কমিয়ে দিতে পারে।কিন্তু  রক্তের ঘনত্ব কমিয়ে দেওয়া আর রক্ত পানি করে ফেলার বিষয়টি এক নয়। রক্তের পিএইচের মান কমে পানির পিএইচ মানের সমান হলে রক্ত পানির মতো হয়ে যেতে পারে। তবে রক্তের পিএইচ সহজেই কমে আসার আশঙ্কা অনেক কম। কারণ রক্তের বাফার সিস্টেম রক্তের পিএইচ মান স্বাভাবিক রাখতে কাজ করে। শরীর মারাত্মকভাবে রোগাক্রান্ত না হলে রক্তের পিএইচ মানের তারতম্য ঘটার ঝুঁকি কম। তাই তেঁতুল খেলে রক্ত পানি হবে এ ধারণা একদমই ঠিক নয়।

শেষ কথা

তেঁতুল একটি রসালো লোভনীয় খাবার। যার নাম শুনলে প্রথমে জিভে জল চলে আসে এর মধ্যে নানা রকম উপকার বিদ্যমান যা একটা মানবদেহে অনেক অবদান রাখে। এর পার্শ্ব প্রতিক্রিয়া নেই বললেই চলে অনেকেই বলে তেতুল খেলে রক্ত পানি হয়ে যায় মূলত এটি একটি কুসংস্কার। শরীর সুস্থ রাখতে নিয়ম মাফিক তেতুল খাওয়া উচিত। পোস্টটি ভাল লেগে থাকলে বন্ধুদের মাঝে শেয়ার করতে পারেন এবং আপনার কি সম্পর্কে জানার ইচ্ছা আমাদের কমেন্ট করে জানান।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url