মেথি খাওয়ার উপকারিতা

 ছোট্ট দানা মেথিতে রয়েছে অনেক উপকার। এটা নানা ভাবে খাওয়া যায়। রান্নায় ব্যবহার করলেও স্বাদ বাড়ে বহুগুণে। তবে সকালটা মেথি দিয়ে শুরু করতে পারলে আপনার দিনটি সতেজতায় ভরে থাকবে। চলুন মেথির উপকারিতা  সম্পর্কে বিস্তারিত আলোচনা করা যাক।

পোস্ট সূচিপত্রঃ

মেথির উপকারিতা 

প্রাচীনকাল থেকে ব্যবহৃত হয়ে আসছে মেথি। এতে নানা সমস্যা উধাও হবে ম্যাজিকের মত। বিশেষজ্ঞদের মতে, মেথির মধ্যে ভিটামিন কে, থায়ামিন, ফোলিক অ্যাসিড, রাইবোফ্লাভিন, নিয়াসিন, ভিটামিন এ, বি ৬। আর খনিজের মধ্যে রয়েছে কপার, পটাশিয়াম, ক্যালশিয়াম, আয়রন, সেলেনিয়াম, জিঙ্ক, ম্যাঙ্গানিজ ও ম্যাগনেশিয়াম।

 ১. কোষ্টকাঠিন্য: আমাদের জীবনযাপনে এখন এই সমস্যা যেন সবারই। তাই কোষ্টকাঠিন্যের সমস্যা দূর করতে মেথি খেতে পারেন। আসলে এর মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা হজম ক্ষমতা বাড়ায়। সকালে খেলে উপকারটা বেশি পাওয়া যায়। মেথি ভিজিয়ে বাটলে এর পুষ্টি নষ্ট হয়ে যায়। রোদে শুকিয়ে নিয়ে খেলে মচমচে লাগবে। এভাবেও খেতে পারেন।


আরো পড়ুনঃ বাদাম খাওয়ার উপকারিতা

২. ওজন কমানো: প্রতিদিন সকালে খালি পেটে, মেথি ভেজানো পানি খাওয়ার অভ্যাস করলে শরীরে ফাইবারের মাত্রা বাড়তে শুরু করে। ফলে স্বাভাবিকভাবেই ক্ষুধা কমে যায়। এতে ওজন কমতে সাহায্য করে।

 ৩. ক্যান্সার: মেথি দানা ক্যান্সারের মতো রোগের প্রকোপও কমায়। মেথি ক্যান্সারের টিস্যু বাড়তে দেয় না। তবে নিয়মিত খেলে ফল পাওয়া যায়।  



৪. কালো দাগ: নিয়মিত মেথি খেলে শরীর থেকে ছোপ ছোপ বিভিন্ন ধরনের কালো দাগ উঠে যায়। ত্বক সুন্দর রাখতে সহায়তা করে মেথি। 

স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য মেথি খাওয়ার নিয়ম

১. একটি গ্লাসে সারা রাত মেথি ভিজিয়ে রাখুন। সকালে ঘুম থেকে উঠে খালি পেটে পানিটা ছেঁকে পান করুন।  

২. তাৎক্ষনিক খাওয়ার জন্য গরম পানিতে ভিজিয়েও খেতে পারেন।

৩. তাছাড়া পানির সঙ্গে মেথি গুড়া মিশিয়েও খাওয়া যায়।  ন্যও মেথি ব্যবহার করতে পারেন। এতে চুল পড়া কমে ঝরঝরে হয়ে উঠবে চুল।

শেষ কথা

মেথি একটি উপকারী বস্তু এটি সঠিক নিয়মে ব্যবহার করতে পারলে শরীরের বাহ্যিক ও অনেক রোগের উপকার হয়। এরকম আরো তথ্যবহুল পোস্ট পেতে সাথেই থাকুন এক্স ডিসক্রাইব এর। এবং পোস্টটি ভাল লাগলে কমেন্ট করে জানান এবং আপনার বন্ধুদের মাঝে শেয়ার করে দিন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url