ইউপিএস এর সঠিক ব্যবহার সম্পর্কে জানুন

 প্রিয় পাঠকগণ, আমরা যারা ডেস্কটপ ব্যবহার করি তার অধিকাংশই UPS (Uninterruptible power supply) ব্যবহার করে থাকি। UPS এর কাজ হচ্ছে হঠাৎ বিদ্যুৎ চলে গেলে ডেস্কটপ কে বন্ধ হয়ে যাওয়া থেকে রক্ষা করে কিছু সময় বিদ্যুৎ ছাড়া চলার শক্তি সরবরাহ করা। কিভাবে ব্যবহার করে অনেক দিন ভাল রাখবেন এবং নষ্ট হলেও তা কিভাবে ঠিক করবেন তা নিয়ে আজ আলোচনা করব ইনশাআল্লাহ।

পোস্ট সূচীপত্রঃ

কেনার পূর্বে করণীয়

UPS বাছাইঃ UPS কেনার আগে আপনার কত VA দরকার তা নির্নয় করে কিনতে হবে, বাজারে বিভিন্ন নামি অনামি, ব্যান্ডের UPS পাওয়া যায়। বেশির ভাগ ই দেখতে একই রকম, বর্তমানে প্লাস্টিক বডির UPS বেশি দেখা যায় দামে ও বেশ কম হয়। প্লাস্টিক বডির UPS না কেনাই ভাল, এগুলো সস্তা কোয়ালিটি ও বেশ গরম হয়।

ব্যাটারি সংখ্যাঃ UPS এ Sealed Lead Acid Battery ব্যবহার হয় 850VA থেকেই সাধারণত একাধিক ব্যাটারি থাকে, ফলে দাম ও অনেকটা বেশি হয়।

ব্যাকআপ টাইমঃ এটি সাধারণত লোড ও VA উপর নির্ভর করে, প্যাকেটে উল্লেখিত সময়ের সাথে তা মিলবে না তবে একটা ধারণা দেবার জন্যই তা লেখা থাকে। ব্যাটারির মান ও সংখ্যার কারণে ও ব্যাকআপ টাইম কম বেশি হতে পারে।

আরও পড়ুনঃ মাউসের নাম কেন মাউস রাখা হয়েছিল

ক্যাবলঃ যেহেতু আপনার পিসির সকল প্রকার পাওয়ার UPS এর উপর দিয়েই যায় তাই ভাল মানের ক্যাবল যুক্ত UPS বাছাই করা উচিত। বেশির ভাগ UPS এর ক্যাবল ফিক্সট থাকে, তাই প্লাগ যাতে লুজ না হয় এবং ভাল মানের মাল্টিপ্লাগ ব্যবহার করতে হবে।

প্রটেকশনঃ UPS এর প্রধান কাজ হচ্ছে বিদ্যুৎ চলে গেলে ব্যাকআপ প্রদান করা তবে কিছু ভাল ব্যান্ডের UPS এ Stabilizer, surge protection সুবিধা থাকে। তাই কেনার সময় তা দেখে কেনা উচিত।

ইউপিএস এর সঠিক ব্যবহার

UPS এর কাজ হচ্ছে ডেস্কটপ কে কিছু সময় শক্তি প্রদান করা যাতে কাজ চালিয়ে রেখে ডেস্কটপ কে সঠিক ভাবে বন্ধ করা যায়। এটি ডেস্কটপ ‍উপযোগি করে তৈরী করা হয় তাই ডেস্কটপ রিলেটেড ডিভাইস ছাড়া অন্য কিছু না চালানোই ভাল।

  • চার্য কমে গেলে ভাল করে চার্য না হওয়া পর্যন্ত ব্যাকআপ হিসাবে ব্যবহার না করাই ভাল।
  • খোলামেলা, পানিমুক্ত, বাতাস চলাচল করতে পারে এমন স্থানে রাখা।
  • ক্ষমতার অতিরিক্ত লোড না দেওয়া।
  • জেনারেটরে ব্যবহার না করা।
  • লাইন ভোল্টেজ কম বেশি হলে ভোল্টেজ স্ট্যাবিলাইজার ব্যবহার করা।


সঠিক ব্যবহারের ভিত্তিতে, ইউপিএসের পরিষেবা জীবনকাল বাড়ানোর জন্য নিয়মিত রক্ষণাবেক্ষণ প্রয়োজন। ব্যাটারি ইউপিএস সরঞ্জামগুলির অন্যতম স্তম্ভ, এটি সঠিকভাবে ব্যবহার না করা হলে ক্ষতি হওয়া সহজ, সুতরাং ব্যাটারির সঠিক রক্ষণাবেক্ষণ বিশেষত গুরুত্বপূর্ণ। ইউপিএসে নিয়মিত (সাধারণত 6 মাসের জন্য) ব্যাটারি প্যাকের টার্মিনাল ভোল্টেজ পরীক্ষা করুন। যদি ব্যাটারি প্যাকের টার্মিনাল ভোল্টেজ কম হয় তবে রক্ষণাবেক্ষণ প্রয়োজন। তাপমাত্রা খুব বেশি হলে স্টোরেজ ব্যাটারির পরিষেবা জীবন হ্রাস করা হবে; 0 ~ 30 ° সেঃ এর পরিবেশে স্টোরেজ ব্যাটারি ব্যবহার করা উচিত; যখন তাপমাত্রা খুব কম হয়, স্টোরেজ ব্যাটারির প্রকাশিত ক্ষমতা অনেক হ্রাস পাবে। কিছু সময়ের জন্য ব্যাটারি স্টোরেজের পরে চার্জ করা উচিত। 

আরও পড়ুনঃ গুগল কি এবং  গুগল সার্চ কিভাবে কাজ করে

যেগুলি আপসগুলির জন্য দীর্ঘ সময়ের জন্য বাজারে বিদ্যুৎ সরবরাহে থাকে এবং খুব কমই ব্যাটারি বিদ্যুৎ সরবরাহ ব্যবহার করে, ব্যাটারিটি নিয়মিতভাবে চার্জ করা এবং ডিসচার্জ করা উচিত। ব্যাটারির গভীর স্রাব ব্যাটারিতে দুর্দান্ত প্রভাব ফেলে। সাধারণত, এটি ব্যাটারির গভীর স্রাব এড়ানো প্রয়োজন। ইউপিএসে ব্যবহৃত রক্ষণাবেক্ষণ ফ্রি ব্যাটারি দ্রুত চার্জার দ্বারা চার্জ করা যাবে না, অন্যথায় ব্যাটারির ক্ষতি করা সহজ হবে।

মেরামত প্রক্রিয়া

 বর্তমান UPS গুলোর বেশির ভাগ ই ও মেরামত অযোগ্য কমপ্যাক্ট ডিজাইন ও পার্টস না পাওয়ার কারণে, কিছু পুরাতন মডেলে ঠিক করা যায় প্রফেশনাল লোক দিয়ে। 

আপনারা চাইলে কিছু সমস্যা যেমন- সুইচ, ব্যাটারি জনিত সমস্যা নিজেই ঠিক করতে পারবেন ‍যদি আপনার ইলেকট্রিক সম্পর্কে ভাল ধারনা থাকে। UPS এখন অনেকটাই ওয়ান টাইম হয়ে গেছে নষ্ট হলে ব্যাটারি চেন্জ করার চেয়ে নতুন কেনাই ভাল, কারন ব্যাটারি এখন বেশির ভাগ ই ২নম্বর আবার চেঞ্জ করলেও নতুনের মত ব্যাকআপ দেয় না।

শেষ কথা

যেহেতু পিসির জন্য এটি একটি দরকারি ডিভাইস তাই একটু দেখে ভাল মানের কেনা উচিত। যাতে করে এর সঠিক ব্যবহার ও রক্ষণাবেক্ষণ করে এর কার্যকারিতা উপভোগ করতে পারা যায়। পোস্টটি ভাল লাগলে বন্ধুদের মাঝে শেয়ার করে দিন এবং আপনার মতামত কমেন্ট বক্সে জানান। এই ধরনের তথ্যবহুল পোস্ট পেতে এক্স ডিসক্রাইবের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url