এসির রক্ষণাবেক্ষণ ও সার্ভিসিং টিপস

কেন নিয়মিত এসির যত্ন নেয়া উচিত, এসি সার্ভিসিংয়ের খুঁটিনাটি ও কেন এসি সার্ভিসিংটা এক্সপার্ট সার্ভিস প্রোভাইডার দিয়ে করাবেন- এই সব প্রশ্নের বিস্তারিত উত্তর পাবেন এই আর্টিকেলে।

পোস্ট সূচীপত্রঃ

নিয়মিত এসি সার্ভিসিং এর প্রয়োজনীয়তা

শুধু এসি নয়, যে সব যন্ত্র বা গেজেটের সার্ভিস ছাড়া আপনার চলে না, সেসবের প্রত্যেকটার আলাদা করে যত্ন নেয়া উচিত। এসির ক্ষেত্রে সার্ভিসিংয়ের গুরুত্ব সবচেয়ে বেশি। প্রায়সময়ই আমরা শুনতে পাই বিভিন্ন জায়গায় এসির বিস্ফোরণ থেকে ঘটে গেছে ভয়ানক দুর্ঘটনা। আবার দুর্ঘটনার কথা ভেবে এসি না চালানোটাও সমাধান না। নিয়ন্ত্রণে থাকলে, আর সচেতন হলে এসি থেকে সার্ভিস পাবেন সর্বোচ্চ, পাশাপাশি সেটা টেকসইও হবে দীর্ঘদিন।

এসির দুর্ঘটনাগুলো বিশ্লেষন করে দেখা গেছে যে, বেশিরভাগ দুর্ঘটনার কারন শর্ট সার্কিট। কিন্তু বেশির ভাগ মানুষের ধারণা, কম্প্রেসার বার্স্ট করার কারনে এসির দুর্ঘটনাগুলো হয়ে থাকে। কিন্তু এমন ঘটনা আসলে হাতে গোণা কয়েকটা। আবার এসির আর্থিং করা থাকে না অনেক সময়। কিন্তু এই আর্থিং থাকাটা জরুরী। এসির আর্থিং না থাকলে বজ্রপাতের সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। তবে সবচেয়ে ভালো উপায় হচ্ছে, বজ্রপাত ও ঝড়বৃষ্টির সময় এসি না চালানো। এছাড়া কনডেনসার দিকে খেয়াল রাখতে হবে। সেটার ভেতর ধুলোবালি জমলে প্রচুর চাপ তৈরি হতে পারে। আবার কপার পাইপে ব্লক থাকলেও প্রেশার তৈরি হতে পারে। এসির ক্যাবল বা তার রেটিং অনুযায়ী অবশ্যই লাগাতে হবে। এক টনের এসিতে এক টনি ক্যাবল, দেড় টনি এসিতে দেড় টনি ক্যাবল ব্যবহার করতে হবে। 

এসি সার্ভিসিং এর খুঁটিনাটি

গরমের শুরুতে এসি চালানোর আগে একজন এক্সপার্ট সার্ভিস প্রভাইডারকে দিয়ে অবশ্যই চেকআপ করিয়ে নেয়া উচিত। নিয়মিত ব্যবহারে ও আমাদের দেশের বাতাসে প্রচুর ধুলাবালি থাকায় এসির এয়ার ফিল্টারে ময়লা জমে দ্রুত, বৈদ্যুতিক সংযোগও নড়বড়ে হয়ে যেতে পারে যখন তখন। অনেক দিন বন্ধ থাকার পর চালু করতে গেলে অবশ্যই এসি সংযোগের তার পরীক্ষা করে নেওয়া উচিত। অনেক দিন বন্ধ থাকার পর এসি চালু করলে ভেতর থেকে একধরনের ঘড়ঘড় শব্দ হতে থাকে। টুপটাপ বৃষ্টির মতো অনেকের এসি থেকে পানিও পড়তে শুরু করে। সাধারণত দীর্ঘদিন এসি বন্ধ থাকলে কুলিং বা উষ্ণতা কমিয়ে ঘরকে ঠান্ডা করার ক্ষমতা কমে যায়। এক্ষেত্রে এসির ভেতরের নেট খুলে ধুলোবালি পরিষ্কার করে নেয়া উচিত। তবে কুলিং একেবারেই বন্ধ হয়ে গেলে বুঝে নেবেন, এসির ভেতরের গ্যাস শেষ হয়ে গেছে। তখন গ্যাস রিফিলের জন্য আপনাকে দক্ষ টেকনিশিয়ানের সাহায্য নিতে হবে।

আরো পড়ুনঃ মস্তিষ্ক সুস্থ রাখার টিপসমূহ

 তাই গরমের শুরুতেই একবার এসির এয়ার সকেট, বৈদ্যুতিক সংযোগ, ফিল্টার—এসব ঠিকমতো পরীক্ষা করিয়ে নিন। অনেকেই আবার এসিতে ঠিকমতো ভোল্টেজ পান না। এক্ষেত্রে বাড়ির সবগুলো বিদ্যুৎ লাইন চেক করা উচিত। অনেক এসির সিলেকটর সুইচে সমস্যা থাকে। এসি বন্ধ হয়ে যায় হুট করে। সেক্ষেত্রে বাজার থেকে হুবহু একই সিলেকটর সুইচ কিনে এনে লাগাতে হবে।

সার্ভিস প্রোভাইডার থেকে কেন এসি সার্ভিসিং করাবেন

সর্বপ্রথম এবং সবচেয়ে দামী উত্তরটা হচ্ছে, আপনি এই কাজে প্রফেশনাল নন। এসি সার্ভিসিং কোনো শৌখিন কাজ না। এর সাথে জড়িয়ে আছে অনেকগুলো জীবনের প্রশ্ন। সামান্য এদিক সেদিক হলে বিপদের মুখে পড়বে আপনার ও আপনার প্রিয়জনের মহামূল্যবান জীবন। তাই কিছু টাকা খরচ হলেও অনাকাঙ্খিত দুর্ঘটনা থেকে বাঁচতে এক্সপার্ট সার্ভিস প্রোভাইডার থেকে সার্ভিস নিন।

এসি ওয়্যারিং চেক করতে কোম্পানির একজন টেকনিশিয়ানকে কল করা উচিত এবং আলগা সংযোগগুলি পরীক্ষা করানো উচিত। সম্ভাব্য সমস্যা দেখা দেওয়ার আগেই চিহ্নিত করে দুর্ঘটনা এড়ানো যায়।

এসি থেকে শব্দ

 এসি ইউনিট থেকে অস্বাভাবিক শব্দ বা গন্ধ আসন্ন বিপদের লক্ষণ। যদি এসি ইউনিট আওয়াজ করে, অত্যধিক কম্পন হয় বা পোড়া গন্ধ বের হয়, তাহলে অবিলম্বে এটি বন্ধ করে একজন টেকনিশিয়ানের সঙ্গে যোগাযোগ করতে হবে।

 এসি ব্লোয়ার পরিষ্কার না করলে, এসির শীতল করার ক্ষমতা কমে যায় এবং এটি অতিরিক্ত গরম হয়ে যায় কারণ এটিকে ঘর ঠান্ডা করতে আরও পরিশ্রম করতে হয়। সুতরাং, ১৫ দিনে একবার ফিল্টার পরিষ্কার করতে হবে।

 এসি আউটডোর ইউনিটগুলিতে, ধুলো জমেও কন্‌ডেন্সার কয়েলগুলোকে ব্লক করতে পারে, এতে এসির দক্ষতা হ্রাস পায় ও অতিরিক্ত গরম হওয়ার ঝুঁকি বাড়ায়। তাই আউটডোর ইউনিটগুলোও পরিষ্কার রাখতে হবে। কোম্পানিই সাধারণত এমনটা সুপারিশ করে।

আরো পড়ুনঃ ওয়াটার পিউরিফাই কিভাবে পরিষ্কার করতে হয়

আবহাওয়ার গুরুত্বপূর্ণ কিছু তথ্য দিয়ে লেখাটা শেষ করতে চাই। গত বছরের ডিসেম্বর মাস ও এই বছরের জানুয়ারি জুড়ে স্বাভাবিকের চেয়ে গড়ে ১ ডিগ্রি সেলসিয়াস বেশি তাপমাত্রা ছিল বাংলাদেশে। ঢাকা শহরে ছিল ২ ডিগ্রি বেশি তাপমাত্রা। আবার এই বছরের আবহাওয়ায় লা নিনা নিয়ে সতর্কতা জারি করা হয়েছে। তাই সম্ভাব্য উষ্ণতম বছরে আপনার এসিটির যত্ন নিন, বিশেষ দৃষ্টি দিন; বিনিময়ে এটি রাখবে আপনার ঘরকে শীতল ও আরামদায়ক।

শেষ কথা

এরকম সুন্দর সুন্দর তথ্যবহুল পোস্ট পেতে এক্স ডিসক্রাইব এর সাথেই থাকুন। পোস্টটি ভাল লাগলে আপনার বন্ধুদের মাঝে শেয়ার করে দিন এবং আপনার মতামত কমেন্ট বক্সে জানান ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url